আশাশুনির প্রতাপনগরে প্রধান সড়কে আবারও ভাঙন

এখন সময়: শনিবার, ২০ আগস্ট , ২০২২ ০৩:০৮:৪৪ am

বি এম আলাউদ্দীন, আশাশুনি: আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নে যোগাযোগের প্রধান সড়কে আবারও ভয়াবহ ভাঙন শুরু হয়েছে। বাঁধ-সড়ক রক্ষা করতে না পারলে প্রতাপনগরের সাথে উপজেলা-জেলাসহ সকল এলাকায় যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ার শঙ্কা রয়েছে।

বিগত ভয়াবহ ঘুর্ণিঝড় আম্পান ও ইয়াসে ইউনিয়নের বিভিন্ন পয়েন্টে ওয়াপদার বেড়িবাঁধ ভেঙে গেলে ইউনিয়ন পরিষদ থেকে সামান্য উত্তরে প্রধান সড়কে কালভার্ট ভেসে গেলে এলাকার সকল রাস্তাবাড়িঘর, প্রতিষ্ঠান ও মৎস্যঘের, জমির ফসল ভেসে যায়। জোয়ার ভাটায় রাস্তার বিশাল এলাকা জুড়ে ভেঙ্গে গিয়ে নদীতে পরিণত হয়। বাধ্য হয়ে নৌকায় খেয়া পারাপারের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থা রক্ষার চেষ্টা করা হয়। পরবর্তীতে সেখানে বাঁধ দিয়ে যোগাযোগ পুনঃস্থাপন করা হয়েছিল। কিন্তু সেখানে টেকসই ব্যবস্থা গ্রহণ না করায় স¤প্রতি বাঁধ-রাস্তায় ফাঁটল ধরে। ক্রমে ক্রমে রাস্তার দু’পাশে ভাঙন শুরু হলে রাস্তা সংকীর্ণ ও ভেসে যাওয়ার শঙ্কা দেখা দেয়। বর্তমানে দু’চাকার যানবাহন চলাচল করতে পারলেও ৩ বা ৪ চাকার যানবাহন চলাচল করতে পাারছেনা। বিষয়টি নিয়ে ইউপি চেয়ারম্যান আলহাজ আবু দাউদ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে তাৎক্ষণিক ভাবে সহায়তা ও নির্মান কাজের বরাদ্দ না থাকায় চেয়ারম্যান নিজ অর্থে কাজ শুরু করেছেন।

ইউপি চেয়ারম্যান হাজী আবু দাউদ বলেন, প্রথমে বালি ফেলে রক্ষার চেষ্টা করা হলেও সম্ভব হয়নি। পরে দু’পাশে পাইলিং দিয়ে ভিতরে বালুর বস্তা ফেলে প্রতিরক্ষা ব্যবস্থা করা হচ্ছে। পরে উপরে শক্তমাটি বালি ও ইটের সোলিং করে সড়ক ব্যবহারে উপযুক্ত করা হবে বলে তিনি জানান।