কালীগঞ্জে বিলুপ্তপ্রায় ‘মেছোবাঘ’ উদ্ধার

এখন সময়: বুধবার, ৮ মে , ২০২৪, ০৯:০০:২০ পিএম

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি : ঝিনাইদহের কালীগঞ্জে বিলুপ্তপ্রায় এক মেছোবাঘ উদ্ধার করেছে গ্রামবাসী। বুধবার দুপুরে উপজেলার কোলা ইউনিয়নের তেঘরীহুদা গ্রামের মাঠ থেকে কৃষকরা মেছো বাঘটি মারপিটের পর আটকে রাখে।  বর্তমানে মেছোবাঘটি ওই গ্রামের নমির উদ্দীনের বাড়ি আছে।

স্থানীয় স্কুল শিক্ষক মোহাম্মদ আব্দুল্লাহ জানান, গত কয়েক মাস ধরেই রাতে গ্রামের বিভিন্ন বাড়িতে মৃত ছাগল পাওয়া যাচ্ছিল। ছাগলের সবগুলোই গলা কাটা বা কোন প্রাণীর কামড়ের চিহ্ন ছিল। এসব ঘটনার পর এলাকার কৃষকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এরপর বুধবার মাঠে মেছোবাঘটি পাওয়া যাওয়ার পর গ্রামের সবার ধারনা হয়তো এই বাঘটিই এসব ছাগলগুলো মেরে ফেলতো।

তেঘরিহুদা গ্রামের জামির হোসেন নামের এক কৃষক জানান, গ্রামের পাশে বিলের মধ্যে একটি পুকুরের পাশে মেছোবাঘটি ছিল। মাঠের কৃষকরা দেখতে পেয়ে তাড়া করে। ভয়ে বাঘটি বিলের পানিরে মধ্যে লাফ দেয় এসময় তারা তাকে পিটিয়ে আহত করে আটক করে গ্রামে নিয়ে আসেন।

কোলা পুলিশ ফাড়ির ইনচার্জ জীবন কুমার জানান, আমরা শুনেছি, তবে ওটি মেছোবাঘ না, স্থানীয় ভাষায় খাটাস বলে। বিষয়টি বনবিভাগ দেখবে।

এ বিষয়ে ঝিনাইদহ জোনের সহকারী বন সংরক্ষক মোস্তফা জানান, কোটচাঁদপুর থেকে বন বিভাগের কর্মকর্তারা মেছো বাঘটিকে উদ্ধার করে প্রয়োজনীয় চিকিৎসা দিয়েছে।

বন কর্মকর্তা আরো জানান, স্থানীযভাবে এটি মেছো বাঘ নামে পরিচিত হলে মূলত এগুলোকে মেছো বিড়াল। প্রাণিগুলি সাধারণত বিভিন্ন বনে ও ঝোপঝাড়ে থকে। খাল-বিলের মাছ খেয়ে বেঁচে থাকে। কিন্তু বর্তমান সময়ে তাদের আবাস স্থল কমে যাওয়া ও খাবার সংকটে লোকালয়ে চলে আসে এবং মানুষের হাতে আটক হয়ে নানা সংকটের মুখে পড়েছে।