টেকসই উন্নয়নে প্রয়োজন নিজস্ব উদ্ভাবন : যবিপ্রবি উপাচার্য

এখন সময়: শনিবার, ১৫ জুন , ২০২৪, ০২:০৫:৫৪ এম

 

প্রেসবিজ্ঞপ্তি:  টেকসই উন্নয়নের জন্য নিজস্ব উদ্ভাবনের বিকল্প নেই উল্লেখ করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেছেন, আমরা যদি আমাদের নিজস্ব পণ্য ও পেটেন্ট তৈরি করতে পারি, তাহলে টেকসই উন্নয়ন সম্ভব হবে। এ বিশ্ববিদ্যালয় তার নিজস্ব পণ্য ও পেটেন্ট তৈরির চেষ্টা করে যাবে। কারণ, টেকসই উন্নয়নের জন্য প্রয়োজন নিজস্ব উদ্ভাবন।

মঙ্গলবার সকালে বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের কেন্দ্রীয় গ্যালারিতে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনার অংশ হিসেবে প্রথমবারের মতো আয়োজিত ইনোভেশন প্রদর্শনী (শোকেসিং) অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগ, দপ্তর ও শিক্ষার্থীদের পক্ষ থেকে নয়টি উদ্ভাবনী ধারণা উপস্থাপন করা হয়।

অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, যে দেশের বিশ্ববিদ্যালয় ঘুমায়, সে দেশের বিশ্ববিদ্যালয় কোনো দিন বড় হতে পারে না। সেই বিশ^বিদ্যালয় কখনো একটি জাতিকে উন্নত করতে পারে না। দেশের উন্নয়নের জন্য তরুণ সমাজের মধ্যে জাগরণ সৃষ্টি না হলে, সেই জাতি কখনো উন্নয়নের শিখরে আহরণ করতে পারবে না। চলতি বছরের ডিসেম্বর মাসে আরও বৃহৎ পরিসরে ইনোভেশন প্রদর্শনী আয়োজনের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি। 

ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্ম-পরিকল্পনা টিমের আহ্বায়ক ড. নাসিম আদনানের সভাপতিত্বে বক্তব্য দেন যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড.  আনিছুর রহমান, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সংক্রান্ত টিমের আহ্বায়ক অধ্যাপক ড.  ইকবাল কবীর জাহিদ, ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক অধ্যাপক ড. নাজমুল হাসান প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, চেয়ারম্যান, দপ্তর প্রধান, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।