ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

একমাস সিজারিয়ান অপারেশন বন্ধ, নিজেদের টাকায় ডায়াথার্মি মেশিন ক্রয় চিকিৎসকদের

এখন সময়: শনিবার, ৪ মে , ২০২৪, ০৬:১২:৫৮ পিএম

 

 

এম আলমগীর, ঝিকরগাছা: যশোরের ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকদের উদ্যোগে ‘ডায়াথার্মি’ নামে একটি মেশিন কেনা হয়েছে। ওই  মেশিনটি নষ্ট থাকায় একমাস ধরে প্রসূতি বিভাগে অস্ত্রোপচার কার্যক্রম বন্ধ ছিল। রক্তক্ষরণ বন্ধে ব্যবহৃত এই মেশিনটি বুধবার কেনা হয়। ফলে আগামী সপ্তাহ থেকেই সিজারিয়ান অপারেশন চালুর প্রত্যাশা করছেন সংশ্লিষ্টরা।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, রোগীদের দুর্ভোগের দিক বিবেচনা করে এ উদ্যোগ নেয়া হয়েছে। এতে সিজারিয়ান অপারেশনের ক্ষেত্রে ভোগান্তি দূর হবে। ডায়াথার্মি মেশিন নষ্ট হওয়ার কারণে গত ২২ মার্চের পর থেকে প্রসূতি বিভাগে অস্ত্রোপচার বন্ধ রয়েছে। ফলে একমাস সিজারিয়ান অপারেশন হয়নি।

সূত্রমতে, এমন পরিস্থিতিতে বারবার চাহিদাপত্র দেয়া স্বত্ত্বেও অপারেশনের জন্য জরুরি এই মেশিনের বরাদ্দ পাওয়া যাচ্ছিলো না। রোগীরা বাধ্য হয়ে অন্য হাসপাতাল ও ক্লিনিকে বেশি খরচ দিয়ে সিজারিয়ানসহ প্রয়োজনীয় অপারেশন করাতে বাধ্য হচ্ছিলেন। হাসপাতালে অপারেশন কার্যক্রম পুনরায় চালু করতে চিকিৎসকেরা নিজেরা চাঁদা দিয়ে ডায়াথার্মি মেশিন কিনেছেন।

ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশিদুল আলম বলেন, ডায়াথার্মি মেশিন নষ্টের কারণে একমাস হাসপাতালের সিজারিয়ানসহ অন্য অপারেশন বন্ধ ছিল। সংশ্লিষ্ট দপ্তরে চাহিদা পাঠালেও বরাদ্দ পেতে দেরি হচ্ছিল। রোগীদের ভোগান্তির কথা বিবেচনা আমরা চিকিৎসকেরা নিজেরা টাকা তুলে মেশিনটি কিনেছি। আশা করছি আগামী শনিবার থেকেই অপারেশন পুরোদমে চালু হবে।