মাগুরায় দোকান ও বাড়িতে অগ্নিসংযোগ, ভাঙচুর

এখন সময়: শনিবার, ৪ মে , ২০২৪, ১০:১৯:২১ পিএম

মাগুরা প্রতিনিধি: আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মাগুরা সদরের চাউলিয়া ইউনিয়নের চাঁদপুর গ্রামে দুই পক্ষের সংঘর্ষে একাধিক দোকান ও বাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এই ঘটনায় আহত কয়েকজনকে মাগুরা ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল ও ঢাকায় চিকিৎসা দেয়া হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ জিজ্ঞাসাবাদের জন্য তিনজনকে পুলিশ হেফাজতে নিয়েছে। পরবর্তী সহিংসতা এড়াতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। বুধবার রাতে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, চাঁদপুর গ্রামে দীর্ঘদিন ধরে দাউদ মোল্লা ও আতিয়ার মোল্লার মধ্যে  সামাজিক আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দ্বন্দ্ব চলে আসছিল। এ ঘটনার জেরে বুধবার রাত আটটার দিকে আতিয়ার মোল্লার ভাতিজা মহিদুলের উপরে হামলা করে দাউদ মোল্লার লোকজন। এ ঘটনার প্রতিশোধ নিতে আতিয়ার মোল্লার লোকজন ওই রাতে দাউদ মোল্লার উপর হামলা করে। আহত দাউদ মোল্লাকে প্রথমে মাগুরা ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালে ও পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়। এ ঘটনার পর ক্ষিপ্ত হয়ে দাউদ মোল্লার লোকজন আতিয়ার মোল্লা সমর্থিত কয়েকজনের দোকান ও বাড়িতে হামলা চালিয়ে অগ্নি সংযোগ করে। এতে আতিয়ার মোল্লা সমর্থিত ইছাহক মোল্লার একটি মুদি দোকান, আকরাম মোল্লা বাড়ি, বিলাল খাঁ এর গোয়ালঘর ও আরব আলীর পানের বরজে আগুন ধরিয়ে দেয়। পাশাপাশি তন্নু খা, স্বাধীন খা, হাফেজ ও ফারুক মোল্লার বাড়ি ভাঙচুর করে। রাত সাড়ে দশটার সময় ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনা স্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণ করে।

আহতদের মধ্যে মোজাম মন্ডল ও নিজাম নামে দুজনকে মাগুরা ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল, মিলন বিশ্বাসকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতাল ও দাউদ মোল্লাকে ঢাকায় চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়া উজ্জ্বল নামে একজনকে শহরের কোনো একটি ক্লিনিকে চিকিৎসা দেয়া হচ্ছে।

মাগুরা ফায়ার সার্ভিস স্টেশনে স্টেশন অফিসার রুহুল আমিন বলেন, রাত সাড়ে দশটার দিকে খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণ করে ফিরতে রাত তিনটা বেজে যায়। আগুনে একটি মুদি দোকান, মুদির দোকানের পাশে একটি গোয়ালঘর ও তার একটু দূরে একটি বসতবাড়ি ও বসত বাড়িতে থাকা মোটরসাইকেল সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে।

আগুনে দোকান পুড়ে যাওয়া ইসহাক মোল্লা বলেন, এলাকার মারামারির খবরে দোকান বন্ধ করে ফেরার পরপরই দাউদ মোল্লা সমর্থিত লোকজন আমাদের দোকানে অগ্নি সংযোগ করে। এতে দোকানে থাকা নগদ ৫ লাখ টাকা, টিভি ফ্রিজসহ দোকানের যাবতীয় মালামাল পুড়ে যায়। এতে প্রায় ৫০ থেকে ৬০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি করেন।

এক পক্ষের মাতব্বর আতিয়ার মোল্লা বলেন, দীর্ঘদিন ধরে আমাদের মধ্যে সামাজিক দ্বন্দ্ব চলে আসছিল। বুধবার বিকেলে দাউদ মোল্লার লোকজন আমার ভাতিজা মহিদুলের উপর হামলা করে। এ ঘটনায় আমাদের লোকজন দাউদ মোল্লার উপর রাতে হামলা করলে তারা ওই রাতে আমাদের লোকজনের উপর হামলা বাড়িঘর ভাঙচুর ও অগ্নি সংযোগ করে। এতে আমাদের কয়েকজনকে মাগুরা ও ফরিদপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে। অপরপক্ষ দাউদ মোল্লা আহত হয়ে ঢাকাতে থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

মাগুরা সদর থানার অফিসার্স ইনচার্জ (ওসি) মেহেদী রাসেল বলেন, দুইটি পক্ষের সামাজিক আধিপত্যকে বিস্তার করে সংঘর্ষ, ভাঙচুর ও অগ্নি সংযোগের ঘটনা ঘটেছে। পুলিশ প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য তিনজনকে পুলিশ হেফাজতে নিয়েছে। পরবর্তী সহিংসতা এড়াতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশি মোতায়েন করা হয়েছে।