যশোর শিল্পকলায় দুই দিনব্যাপী সাংস্কৃতিক উৎসবের সমাপনী আজ

এখন সময়: বৃহস্পতিবার, ২ মে , ২০২৪, ১০:০৪:১৮ পিএম

নিজস্ব প্রতিবেদক : ‘হাতের মুঠোয় হাজার বছর আমরা চলেছি সামনে’-এই শ্লোগান নিয়ে যশোর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দুই দিনব্যাপী সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন হয়েছে। শুক্রবার সন্ধ্যায় প্রদীপ প্রজ্বালনের মধ্য দিয়ে উৎসবের উদ্বোধন হয়।
বাংলাদেশ গ্রাম থিয়েটা সুন্দরবন অঞ্চল আয়োজিত এই উৎসবের উদ্বোধক ছিলেন দেশবরেণ্য নাট্যজন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি বীরমুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ। জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন। সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি মন্ডলীর সদস্য আমিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, খুলনা বিভাগীয় সমন্ময়কারী একরামুল হক লিকু ও কেন্দ্রীয় কার্যকরী সদস্য আসলাম আলী।
শুভেচ্ছা বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোরের ভারপ্রাপ্ত সভাপতি দিপংকর দাস রতন। সভাপতিত্ব করেন আয়োজক সংগঠন গ্রাম থিয়েটার সুন্দরবন অঞ্চলের সমন্বয়কারী হাসান হাফিজুর রহমান।
উদ্বোধনের পর পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানের ডালিতে ছিল আবৃত্তি, নাটক, সঙ্গীত ও নৃত্য। উৎসবে রূপকার নাট্যগোষ্ঠী ও স্বপ্নচারী নাট্য নিকেতনের শিল্পীরা পরিবেশন করেন নৃত্য। এ ছাড়াও পরিবেশিত হয় ২০ মিনিটের ৩ টি নাটক শব্দ থিয়েটারের ‘বলবান’, প্রত্যয় থিয়েটারের পরিবেশনায় নাটক ‘সংলাপ’ ও সাতক্ষীরার ফানুস নাট্যদলের পরিবেশনায় নাটক ‘খনা’।
এদিন ব্যঞ্জন থিয়েটারের পরিবেশনায় মুখাভিনয় এবং যশোরের অগ্নিবীণা সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, সৃষ্টিশীল সাহিত্য ও সংগীত একাডেমির শিল্পীরা পরিবেশন করেন সংগীত।