শিক্ষার আলো ছড়াচ্ছে রঘুনাথনগর মহাবিদ্যালয়

এখন সময়: শুক্রবার, ৩ মে , ২০২৪, ১১:০৫:০১ এম

 

ঝিকরগাছা (যশোর) প্রতিনিধি: সড়ক ঘেঁষেই চোখে পড়ার মতো একটি গেট। ভেতরে ঢুকতেই গাছগাছালি ঘেরা তিনতলা বিরাট ভবন মাথা উঁচু করা দাঁড়িয়ে আছে। পরিচ্ছন্ন সমান মাঠ দেখলে বোঝা যায় এখানে নিয়মিতই হয় খেলাধুলা। মাঠের এক কোণে নির্মাণ করা হয়েছে সাইকেল স্ট্যান্ড। অজপাড়া গাঁয়ের এ প্রতিষ্ঠানটি এলাকার উচ্চশিক্ষা প্রসারে ভূমিকা রাখার পাশাপাশি মেধাবী ও হতদরিদ্র শিক্ষার্থীদের শিক্ষা লাভের সুযোগ করে দিচ্ছে।

বলছি যশোরের ঝিকরগাছা উপজেলার রঘুনাথনগর মহাবিদ্যালয়ের কথা। ইতোমধ্যে উপজেলাব্যাপী একাধিকবার শ্রেষ্ঠত্বের প্রমাণও দিয়েছে প্রতিষ্ঠানটি। এরই মধ্যে সুখবর মূল ভবনের বিপরীত পাশে এক কোটি ২৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে চারতলা ভীত বিশিষ্ট একতলা ভবন। এ সব কিছু সম্ভব হয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের সভাপতি কামরুজ্জামান কামালের ঐকান্তিক প্রচেষ্টায়।

অধ্যক্ষ আব্দুল ওহাব জানান, কলেজিয়েট স্কুল থেকে কলেজকে পৃথকীকরণের পুরো কৃতিত্ব বর্তমান সভাপতি কামরুজ্জামান কামালের। এছাড়া প্রতিষ্ঠানের নিজস্ব অর্থায়নে তিনতলা ভবন সম্প্রসারণ, মাঠে মাটি ভরাট, সাইকেল গ্যারেজ সংস্কার, সীমানা প্রাচীর নির্মাণ ও সংস্কারসহ কলেজের নামে তিনি জমি ক্রয় করেছেন প্রায় দেড় বিঘা। পাশাপাশি বঙ্গবন্ধু কর্ণার, লাইব্রেরি, বিজ্ঞানাগার গ্রন্থাগার, অধ্যক্ষের কক্ষ নির্মাণ, শেখ রাসেল ডিজিটাল ল্যাবসহ নানা উন্নয়ন সাধিত হয়েছে সভাপতির হাত ধরে।

সভাপতি কামরুজ্জামান কামাল বলেন, ২০২২ সালে দায়িত্ব পেয়ে আমি কাজ শুরু করি। রঘুনাথনগর কলেজে যত উন্নয়ন হয়েছে কমিটির মাধ্যমে সব স্বচ্ছতার ভিত্তিতে করা হয়েছে। অচিরেই প্রতিষ্ঠানটি ডিগ্রি কলেজে রুপ নেবে বলে আমরা আশাবাদী।

১৯২১ সালে প্রতিষ্ঠানটি স্কুল হিসেবে শাহ সুফি পয়মাল শাহের হাত ধরে যাত্রা শুরু হয়। পরে ১৯৯৫ সালে কলেজিয়েট স্কুলে রুপ নেয়। ২০২৩ সালে স্কুল থেকে কলেজ আলাদা হয়। এর প্রতিষ্ঠাকালীন প্রধান শিক্ষক ছিলেন ওমর আলী। বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা আড়াই শতাধিক। শতভাগ পাস, উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক, শ্রেষ্ঠ অধ্যক্ষসহ একাধিক সেরা স্থান অধিকার করে আছে এই মহাবিদ্যালয়।