সুন্দরবনে বনরক্ষীদের ওপর হামলায় এসিএফসহ আহত ৩, গ্রেপ্তার ১

এখন সময়: শনিবার, ৪ মে , ২০২৪, ০৪:৩০:১৭ এম

আঃ মালেক রেজা, শরণখোলা (বাগেরহাট) : শরণখোলা রেঞ্জ সংলগ্ন সুন্দরবন পূর্ব বিভাগের বাগেরহাটের ডিএফও’র সামনে বনবিভাগের এসিএফসহ ৩ জনের ওপর হামলা চালিয়েছে একটি সংঘবদ্ধ চক্র। গত বৃহস্পতিবার দুপুরে তাদের ওপর হামলা চালানো হয়। এ ঘটনায় বন বিভাগের পক্ষ থেকে ৫ জনকে আসামি করে একটি মামলা হয়েছে। মামলায় জসিম নামে ১ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।
আসামিরা হলো ছাত্রলীগ নেতা আসাদ হাওলাদার, সাইফুল ইসলাম রুবেল খলিফা, আমির হাসান চয়ন, জসিম ও মাসুদুর রহমান জনি।
বনরক্ষীরা জানায়, শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের বকুলতলা গ্রামের সিএসবি এলাকার চান্দু নামে এক মাছ ব্যবসায়ীর ইন্ধনে ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান আসাদ, রুবেল খলিফা সহ ৭/৮ জনের একটি সংঘবদ্ধ দল তাদের ওপর হামলা করে। এ সময় শরণখোলা রেঞ্জ কর্মকর্তা মাহবুব হাসান (৩৩), ফরেস্টার মতিয়ার রহমান (২২) ও স্পিডবোট ড্রাইভার সিরাজুল ইসলাম (৫৫) গুরুতর আহত হন। এ সময় বনরক্ষীরা প্রাণ বাঁচাতে এক রাউন্ড ফাকা গুলি ছুঁড়লে হামলাকারীরা পালিয়ে যায়। আহতদের শরণখোলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় শরণখোলা রেঞ্জের বগি স্টেশন কর্মকর্তা জাহাঙ্গীর আলম শরণখোলা থানায় একটি মামলা করেছেন।
ছাত্রলীগ নেতা আসাদ ও রুবেল খলিফা বলেন, রেঞ্জ কর্মকর্তা মাহবুব হাসান শরণখোলায় যোগদানের পর থেকে সাউথখালী ইউনিয়নের বকুলতলা গ্রামের লিটন মাতব্বরসহ একটি গ্রæপকে অনৈতিক সুবিধা দিয়ে অভয়াশ্রমে মাছ ধরার সুযোগ করে দিয়েছেন। এ ব্যাপারে সুন্দরবন পূর্ব বিভাগের ডিএফও নুরুল করিমের কাছে অভিযোগ করতে গেলে এসিএফসহ বনরক্ষীরা তাদের ওপর ক্ষিপ্ত হয়। কথা কাটাকাটির একপর্যায়ে সুন্দরবনে মাছ ধরার ওপর নির্ভরশীল জেলেরা ক্ষিপ্ত হয়ে হামলা করেছে।
পূর্ব সুন্দরবনের ডিএফও নুরুল করিম বলেন, আন্তর্জাতিক বনদিবসের অনুষ্ঠান শেষে সুন্দরবনের আলীবান্দা টুরিজম পার্ক পরিদর্শন শেষে শরণখোলা স্টেশনের অপরপ্রান্তে পৌঁছলে আসাদ হাওলাদার ও রুবেল খলিফাসহ কয়েকজন এসিএফ অভয়াশ্রমে মাছ ধরার অনুমতি দিয়েছেন বলে অভিযোগ করেন।