শরণখোলায় গবেষণামূলক তথ্য উপস্থাপনের কর্মশালা

এখন সময়: শনিবার, ৪ মে , ২০২৪, ০৭:৪৭:৩৯ এম

 

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি : শরণখোলায় খোন্তাকাটা ইউনিয়নের বিভিন্ন এলাকার জমির সক্ষমতা নির্ধারণ এবং ফসলের উপযোগিতা চিহ্নিত করণের লক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে মাটির উর্বরতা সম্পর্কিত একটি গবেষণার মূল তথ্য উপস্থাপনের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় জমির উর্বরতা সম্পর্কিত গবেষণা উপস্থাপনা করেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রভাষক মো. জুনায়েত। 

শরণখোলা উপজেলা অফিসার্স ক্লাবে সরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, সাংবাদিক, স্ব সহায়ক দলের সদস্য, কৃষক ও স্টেকহোল্ডারদের সমন্বয়ে ২০ মার্চ সকাল ১১ টায় উপজেলা কৃষি কর্মকর্তা দেবব্রত সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা প্রিয় গোপাল বিশ্বাস, সিনিয়র মৎস্য কর্মকর্তা জাহিদুল ইসলাম ও প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মোসাহেব আক্তার নাঈম।

এ সময় বক্তব্য রাখেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুলাহ আল ফয়সাল, প্রকল্প কর্মকর্তা আমিরুল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি সিনিয়র প্রভাষক আ. মালেক রেজা, উপসহকারী কৃষি কর্মকর্তা মাহাবুব হাসান। গবেষণা কর্মকর্তা মো. জুনায়েত আহম্মেদ বলেন, খোন্তাকাটা ইউনিয়নের গোলাবুনিয়া, রাজৈর ও বানিয়াখালী এলাকার মাটি নিয়ে গবেষণা করা হয়েছে। তবে এখানে সবজি ও অন্যান্য ফসল ফলানোর ক্ষেত্রে এখানকার মাটির যথেষ্ট গুণাগুন রয়েছে আর সে অনুযায়ী চাষাবাদ করতে পারলে কৃষকরা অনেকটা লাভবান হবে।

অনুষ্ঠান পরিচালনা করেন সিডিডির প্রকল্প ব্যবস্থাপক সরোয়ার জাহান খান।