ডুমুরিয়ায় জমি দখল চেষ্টার অভিযোগে নারীর সংবাদ সম্মেলন

এখন সময়: সোমবার, ২৯ এপ্রিল , ২০২৪, ০৮:০৫:৩১ এম

 

ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি  : খুলনার ডুমুরিয়ায় সাহস জয়খালী এলাকায় বন্দোবস্তকৃত খাস জমি এক প্রভাবশালী জবর দখলের পায়তারা ও হুমকি-ধামকির প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে ভুক্তভোগী জমির মালিক নমিতা রানী মন্ডল। বুধবার সকালে ডুমুরিয়া সাংবাদিক কল্যাণ সমিতির কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে নমিতা রানী ওরফে সবিতা মন্ডল জানান, ডুমুরিয়া উপজেলার সাহস জয়খালী মৌজায় নদীর চর ভরাটি ১ একর ১০ শতাংশ সরকারি খাস জমি ১৯৯৫/৯৩ নম্বর কবলা বন্দোবস্ত দলিল মূলে প্রাপ্ত হন ভূমিহীন নমিতা রানী ও তার স্বামী নিরঞ্জন মন্ডল। সাহস ইউনিয়নের জয়খালী মৌজায় আরএস ৮৮ খতিয়ানে রেকর্ড প্রাপ্ত হয়ে জমির খাজনা দাখিলা পরিশোধসহ শান্তিপূর্ণভাবে ভোগ দখল করে আসছিলেন।

গত কয়েক বছর আগে নমিতার স্বামী নিরঞ্জন অসুস্থ হয়ে পড়লে স্থানীয় আবু দাউদ মোড়লকে জমি বর্গা দেয়া হয়। সম্প্রতি নমিতা ওই জমি নিজে করতে গেলে বর্গাদার বাঁধা হয়ে দাড়ায়। সাহস এলাকার আবু দাউদ মোড়ল ও ডুমুরিয়ার পারভেজ আলম নামে দুই ব্যক্তি এক মোহরার সহায়তায় নানা খোঁড়া অজুহাত দেখিয়ে জমি জবর দখলের চেষ্টায় মেতে উঠেছে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়। এ বিষয়ে নমিতা রানী ডুমুরিয়া সহকারী কমিশনার (ভূমি) ও থানায় লিখিত অভিযোগ করেছেন। তার এক টুকরো জমির উপর প্রভাবশালীদের দখল চেষ্টা থেকে রেহ্ইা পেতে প্রশাসনসহ যথার্থ মহেলর প্রতি হস্তক্ষেপ কামনা করেছেন সবিতা মন্ডল।

এ বিষয়ে ডুমুরিয়া সহকারী কমিশনার (ভূমি) এসএম আশিস মোমতাজ বলেন, ওই জমি অনেক আগে বন্দোবস্ত দেয়া হয়েছে ভূমিহীন নমিতা ও নিরঞ্জনের নামে। বর্তমানের জমি রেকর্ডসহ খাজনা দাখিলাও পরিশোধ করেছেন তারা। এ জমির উপর জবর দখল করাটা খুব অন্যায়। এটা ফৌজদারি অপরাধ। সুতরাং প্রকৃত জমির মালিক ছাড়া অন্য কেউ এ খাস জমি জবর দখলের চেষ্টা করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।