যশোর বোর্ডে ৭ লাখ শিক্ষার্থীর অংশগ্রহণ : তীব্র দাপদাহে আজকের পরীক্ষা স্থগিত

এখন সময়: শনিবার, ২২ জুন , ২০২৪, ১২:৪৬:৩৭ এম

 

মিরাজুল কবীর টিটো: যশোর শিক্ষা বোর্ডের অনলাইন প্রশ্ন ব্যাংকের প্রশ্নে বুধবার থেকে শুরু হয়েছে অর্ধবার্ষিকী ও প্রাকনির্বাচনী পরীক্ষা। বোর্ডে আওতাধীন খুলনা বিভাগের ১০ জেলায়  এ পরীক্ষায় ৭ লাখ পরীক্ষার্থী অংশ নেয় বলে জানিয়েছেন অনলাইন প্রশ্ন ব্যাংকের সমন্বয়ক কামাল হোসেন। তীব্র তাপ প্রবাহের কারনে ৮ জুনের ৮ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নবম ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ও নৈতিক শিক্ষা ও দশম শ্রেণির বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা স্থগিত করা হয়েছে। বাকী পরীক্ষা ২২ জুন পর্যন্ত চলবে।        

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. বিশ^াস শাহীন আহমেদ সাক্ষরিত চিঠির মাধ্যমে তথ্য জানানো হয়েছে।

বোর্ড সূত্র জানায়, বোর্ডের প্রকাশিত সময় সূচি অনুযায়ী বুধবার অনুষ্ঠিত হয় অষ্টম শ্রেণির ইংরেজি, নবম শ্রেণির গণিত ও দশম শ্রেণির বাংলা প্রথম পত্র । এ পরীক্ষায় অংশ নেয় যশোর শিক্ষা বোর্ডের আওতাধীন খুলনা বিভাগের ১০ জেলা ২ হাজার ৭শ মাধ্যমিক বিদ্যালয়ের ৭ লাখ পরীক্ষার্থী।

অনলাইন প্রশ্ন ব্যাংকের সমন্বয়ক কামাল হোসেন অভিজ্ঞ শিক্ষক দিয়ে প্রশ্ন প্রণয়ন করে প্রশ্ন ব্যাংকে আপলোড করেন। আপলোড করা প্রশ্ন যাচাইবাছাই করে মানসম্মত প্রশ্নে শিক্ষার্থীদের অর্ধবার্ষিকী ও প্রাকনির্বাচনী পরীক্ষা নেয়া হয়েছে। এ প্রশ্নে পরীক্ষা দেয়ার জন্য শিক্ষার্থীদের বই বেশি বেশি করে বই পড়তে হয়েছে।

জিলা স্কুলের প্রধান শিক্ষক শোয়াইব হোসেন জানান, বোর্ডের অনলাইন প্রশ্ন ব্যাংকের প্রশ্ন ছিল মানসম্মত। শিক্ষার্থীরা ভাল পরীক্ষা দিয়েছে। তাদের সাথে কথা বলে এটা জেনেছি। একই কথা জানান নিউটাউন বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া শিরিন, বাহাদুরপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরিফুল আনাম আজাদ, উপশহর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মঈন উদ্দীনসহ আরো অনেকেই।