প্রবেশের অপেক্ষায় অর্ধশতাধিক ট্রাক

ভোমরা স্থলবন্দর দিয়ে ৯৯০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি

এখন সময়: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ১১:১৭:৫৭ এম

সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ৯৯০ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানি হয়েছে। আমদানির অনুমতির পর দ্বিতীয় দিনে মঙ্গলবার ৩৩ টি ট্রাকে করে ওই পরিমাণ পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করে। এদিন বিকেল ৫টা পর্যন্ত ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে দেশে প্রবেশ করে পেঁয়াজ ভর্তি এসব ট্রাক। এদিকে, আজ বুধবার ৬৫টি  পেঁয়াজ বহনকারী ট্রাক বন্দরটিতে প্রবেশ করবে। এমনটি জানিয়েছে আমদানি রপ্তানিকারক ব্যবসায়ীদের সংগঠন ভোমরা সিএন্ডএফ এ্যাসোসিয়েশন।  এর আগে গত সোমবার এ বন্দর দিয়ে ১১টি ট্রাকে করে ৩৩০ মেট্রিক টন পেঁয়াজ ভোমরা বন্দরে প্রবেশ করে।

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে  সোমবার থেকে এ পর্যন্ত মোট ৪৪টি ট্রাকে ১৩২০ মেট্রিক টন পেঁয়াজ সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে এসেছে। এর ফলে ইতিমধ্যে বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। এভাবে কয়েকটি বড় ধরনের পেঁয়াজের চালান দেশে প্রবেশ করলে খোলা বাজারে পেঁয়াজের মূল্য ৩০-৩৫ টাকার ভেতর থাকবে বলে মনে করেন এই ব্যবসায়ী নেতা। তবে প্রচন্ড গরমের কারণে গত ৫ জুুন যে পেঁয়াজ দেশে প্রবেশ করেছে তার মধ্যে অনেক পেঁয়াজ পঁচে গেছে। প্রতি টন পেঁয়াজ ভারত থেকে আমদানি করতে ২২০ মার্কিন ডলার থেকে ২৫০ মার্কিন ডলার খরচ হচ্ছে।

দেশীয় পেঁয়াজের ন্যায্য মূল্য নিশ্চিত করতে চলতি বছরের ১৫ মার্চ থেকে ভারতীয় পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করে সরকার। এ সুযোগে বাজারে অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়। ফলে প্রতিকেজি পেঁয়াজের দাম ৪৫ টাকা থেকে সর্বোচ্চ ১০০ টাকা পর্যন্ত খোলা বাজারে বিক্রি হয়েছে।

ভোমরা স্থলবন্দর শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনার নেয়ামুল হাসান জানান, ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে এ পর্যন্ত ১৩২০ মেট্রিক টন পেঁয়াজ ভোমরা বন্দরে প্রবেশ করেছে। বুধবার সন্ধ্যা সাড়ে পাঁচটা পযর্যন্ত মোট ৬৫ ট্র্রাক পেঁয়াজ ভোমরা  বন্দরে  প্রবেশের কথা  রয়েছে।