পেঁয়াজের ঝাঁঝ বাড়ছেই, নির্ধারিত দামে মিলছে না তেল-চিনি

এখন সময়: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ০৭:৫০:৪৯ পিএম

 

মুর্শিদুল আজিম হিরু : কমছে না পেঁয়াজের দামের ঝাঁঝ। বেড়েই চলেছে মশলা জাতীয় পণ্যটির দাম। এক সপ্তাহের ব্যবধানে দাম বৃদ্ধি পেয়েছে আরো ১০ টাকা। আর এক মাসে বেড়েছে দ্বিগুণের কাছাকাছি। নিত্যদ্রব্যের আগুন দামের দিনে পেঁয়াজ কিনতে নাভিঃশ্বাস উঠছে ভোক্তার। স্বল্প আয়ের মানুষ তাই বাজারের থলেতে অল্প তুলছেন পেঁয়াজ। বাজারে এখন পেঁয়াজের কেজি ৭৫ টাকা।

এদিকে, সরকার নির্ধারিত দামে মিলছে না ভোজ্য তেল ও চিনি। সিন্ডিকেট করে বেশি দামে পণ্য দুটির বিক্রি চলছে। উচ্চ দাম চাল, ডাল, আলু ও মরিচের। বৃহস্পতিবার শহরের বড় বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। 

প্রতিদিনই পেঁয়াজের দাম বাড়ছে। বিক্রাদের দাবি, হাটে পেঁয়াজের সরবরাহ কম। আমদানি বন্ধ। যার কারণে দাম বেড়েছে। আলু, রসুন ও মরিচের দাম আগের মতই বেশি। রসুনের দাম মানভেদে কেজি প্রতি দাম ২০০ টাকা পর্যন্ত। আলুর দাম ৩৫ টাকা কেজি। প্রতি কেজি মরিচ বিক্রি ১২০ টাকা।

বাজারে প্রতি কেজি খোলা চিনির দাম ১৪০ টাকা। সরকার নির্ধারিত দাম ১২০ টাকা হলেও সেটি মানছেন না বিক্রেতারা। একই অবস্থা ভোজ্য তেলের দামেও। সরকারিভাবে বেধে দেয়া দামে বিক্রি হচ্ছে না। এ ব্যাপারে ব্যবসায়ীদের বক্তব্য চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় পণ্য দুটির দাম বেশি।

বোতলজাত সয়াবিন তেলেরও তীব্র সংকট বাজারে। দাম বৃদ্ধির পর অনেক কোম্পানি সয়াবিন তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে। এই সুযোগে আগে কম দামে কেনা তেল বেশি দামে বিক্রি করছেন ব্যবসায়ীরা। প্রতিকেজি খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৯০ টাকা কেজি। ১৫৫ টাকা কেজি সুপার পাম তেল। প্রতিকেজি পাম তেল ১৪৮ টাকা। বোতলজাত সয়াবিন তেলের দাম প্রতি লিটার ১৯৯ টাকা।

সবজির দামও বেড়ে।ে  প্রতি কেজি বেগুন ৫০০-৬০ টাকা। ৪০-৫০ টাকা কেজি টমেটো। প্রতি কেজি শশা ৪০ টাকা। ৬০ টাকা কেজি ি বরবটি। ১২০ টাকা কেজি সজনে ডাটা। পটলে কেজি ৬০ টাকা। ৩০-৪০ টাকা মিষ্টি রকুমড়া। প্রতিকেজি ঝিঙে ও কুশি ৫০ টাকা।  ৮০ টাকা কেজি উচ্ছে। ঢেড়স ৬০ টাকা কেজি। পুই শাক ৩০ টাকা কেজি। ৩০-৩৫ টাকা কেজি কাচাকলা। ৬০ টাকা কেজি কচুর লতি।

বাজারে চালে দাম আগের মত আছে। প্রতিকেজি স্বর্ণা ৪৪ টাকা থেকে ৪৬ টাকা। ৫০-৫২ টা টাকা কেজি ৫২ টাকা। প্রতি কেজি বিআর-৪৯ চাল ৫০-৫২ টাকা। ৪৮-৫২ টাকা কেজি বিআর-১০ চাল। প্রতিকেজি মিনিকেট চাল বিক্রি ৫২-৫৬ টাকা।  ৬৬-৬৮ টাকা কেজি বাংলামতি চাল।

প্রতি কেজি বড় ইলিশ মাছ ১২শ’ টাক থেকে ১৫ শ’ টাকা কেজি। সাড়ে ৭শ’ টাকা থেকে ৮শ’ টাকা কেজি মাঝারি সাইজের ইলিশ মাছ। প্রতি কেজি জাটকা ইলিশ সাড়ে ৩শ’ টাকা থেকে সাড়ে ৪শ’২০ টাকা কেজি। ১৩০ টাকা থেকে ১৬০ টাকা কেজি বিক্রি তেলাপিয়া মাছ। প্রতি কেজি রুই-কাতলা মাছ ২২০ টাকা থেকে ৩২০ টাকা কেজি। ২০০ টাকা থেকে ২৫০ টাকা কেজি মৃগেল মাছ। প্রতি কেজি সিলভার কার্প ১৪০ টাকা থেকে ১৮০ টাকা কেজি। ২৮০ টাকা থেকে ৪০০ টাকা কেজি চাষের শিং মাছ। প্রতি কেজি কই মাছ ২০০ টাকা থেকে ২২০ টাকা।

প্রতি কেজি ব্রয়লার মুরগি ২২০ টাকা থেকে ২৩০ টাকা। ৩৪০ টাকা কেজি সোনালী, লেয়ার ও কক মুরগি। সাড়ে ৫শ’ টাকা কেজি দেশি মুরগি। প্রতি কেজি গরুর মাংস সাড়ে ৭শ’ টাকা। ১০০০ টাকা থেকে সাড়ে ১১০০ টাকা খাসির মাংসের দাম।

বাজারে ডালের দাম বাড়েনি। প্রতি কেজি দেশি মসুর ডাল বিক্রি হয় ১শ’৪০ টাকা। ১শ’ টাকা কেজি বিক্রি হয় আমদানিকৃত মুসুর ডাল। প্রতি কেজি ছোলার ডাল বিক্রি হয় ৯০ টাকা। ৬০ টাকা থেকে ৬৫ টাকা কেজি বিক্রি হয় বুটের ডাল। প্রতি কেজি মুগের ডাল বিক্রি হয় ১শ’ টাকা থেকে ১শ’৩০ টাকা। ১৪০ টাকা কেজি বিক্রি হয় কলাইয়ের ডাল।