পেঁয়াজ-রসুন ও আলুর দামে নাভিঃশ্বাস

এখন সময়: শুক্রবার, ২৯ মার্চ , ২০২৪, ০৭:৫৯:২৩ পিএম

 

মুর্শিদুল আজিম হিরু : যশোরের বাজারে লাফিয়ে বাড়ছে পেঁয়াজ, রসুন ও আলুর দাম। রোজার ঈদের পর রসুনের দাম কেজিতে বেড়েছে ১০০ টাকা। পেঁয়াজ ২০ টাকা ও আলুর দাম বেড়েছে কেজি প্রতি ১০ টাকা। আগের মত উচ্চদাম সবজি, চাল, ডাল, ভোজ্য তেল, মাছ ও মাংসের। বৃহস্পতিবার শহরের বড় বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

ক্রেতারা বলছেন, পেঁয়াজ-রসুন ও আলুর সীমাহীন দাম বৃদ্ধিতে নাভিঃশ্বাস উঠেছে। ঈদের পর পরিবহন সংকট ও পেঁয়াজ-রসুনের সরবরাহ কম থাকায় দাম বৃদ্ধি পেয়েছে বলে জানান ব্যবসায়ীরা।

প্রতি কেজি রসুন বিক্রি এখন বিক্রি হচ্ছে ১৬০ টাকা থেকে ১৮০ টাকা। পেঁয়াজ ৫০ টাকা কেজি। আলুর দর প্রতি কেজি ৩০ থেকে ৩২ টাকা।  প্রতি কেজি কাঁচামরিচ ৬০ টাকা। মাছ-মাংসের দামও বেশ চড়া। ঈদ উপলক্ষে মাংসের দাম বাড়লেও আর কমেনি। 

প্রতি কেজি বড় ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১২শ থেকে ১৫ শ টাকা। সাড়ে ৭শ টাকা থেকে ১ হাজার টাকা কেজিতে মাঝারি আকারের ইলিশ। জাটকা ইলিশ মাছ বিক্রি হচ্ছে সাড়ে ৩শ থেকে সাড়ে ৪শ টাকা কেজিতে। ১৩০ টাকা থেকে ১৬০ টাকা কেজি তেলাপিয়া মাছ। প্রতি কেজি রুই-কাতলা মাছ ২২০ টাকা থেকে ৩০০ টাকা কেজি। ২০০ টাকা থেকে ২৫০ টাকা কেজি মৃগেল মাছ। প্রতি কেজি সিলভার কার্প মাছ ১৬০ টাকা থেকে ২০০ টাকা কেজি। ২৮০ টাকা থেকে ৪০০ টাকা কেজি চাষের শিং মাছ। প্রতি কেজি কই মাছ ১৮০ টাকা থেকে ২০০ টাকা।

প্রতি কেজি ব্রয়লার মুরগি ২১০ টাকা থেকে ২২০ টাকা। ৩৩০ টাকা কেজি সোনালী, লেয়ার ও কক মুরগি। সাড়ে ৫শ টাকা কেজি দেশি মুরগী। প্রতি কেজি গরুর মাংস সাড়ে ৭শ টাকা। ১০০০ টাকা থেকে সাড়ে ১১০০ টাকা কেজি খাসির মাংসের দাম।

সবজির দাম অনেক বেশি। প্রতি কেজি বেগু ৫০ টাকা থেকে ৬০ টাকা। ৫০ টাকা কেজি টমেটো। প্রতি কেজি শশার দাম ৮০ টাকা। ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বরবটি। ১২০ টাকা কেজি সজনে ডাটা। প্রতি কেজি পটল ৫০ টাকা। ৩০ টাকা কেজি  মিষ্টি কুমড়া । প্রতি কেজি ঝিঙে ও কুশি ৬০ টাকা কেজি। ৮০ টাকা কেজি উচ্ছে। ৬০ টাকা কেজি ঢেড়স।

বাজারে ভোজ্য তেলের দাম আগের মত আছে। প্রতি কেজি সয়াবিন তেল ১৮৫ টাকা কেজি। ১৪৫ টাকা কেজি সুপার পাম তেল। পাম তেল ১৪০ টাকা কেজি।

বাজারে নতুন চাল আসেনি। পুরাতন চালের দাম আগের মত আছে। প্রতি কেজি স্বর্ণা চাল বিক্রি হচ্ছে ৪৪ টাকা থেকে ৪৬ টাকা। ৫৬ টাকা থেকে ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে বিআর-২৮ চাল। প্রতি কেজি কাজল লতা চাল বিক্রি হচ্ছে ৫০ টাকা থেকে ৫২ টাকায়। ৪৮ টাকা থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে বিআর-৪৯ চাল। প্রতি কেজি মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬০ টাকা থেকে ৬৮  টাকা।  ৪৮ টাকা থেকে ৫২ টাকা কেজি বিক্রি হচ্ছে বিআর-১০ চাল।  প্রতি কেজি বাংলা মতি চাল ৬৮ টাকা থেকে ৭০ টাকা।

বাজারে ডালের দাম বাড়েনি। প্রতি কেজি দেশি মসুর ডাল ১শ৪০ টাকা। ১শ টাকা কেজি আমদানিকৃত মসুর ডাল। প্রতি কেজি ছোলার ডাল  ৯০ টাকা। ৬০ টাকা থেকে ৬৫ টাকা কেজি বুটের ডাল। প্রতি কেজি মুগের ডাল ১শ টাকা থেকে ১শ৩০ টাকা। ১৪০ টাকা কেজি কলাইয়ের ডাল।