বিশ্ব র‌্যাংকিংয়ে এগিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়

এখন সময়: মঙ্গলবার, ২১ মে , ২০২৪, ০৭:১৭:২৬ এম

ইবি প্রতিনিধি: স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‌্যাংকিংয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪ হাজার ১১৮তম এবং বাংলাদেশের সেরা ১০০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থান ৩৪তম। এর আগে বিশ্ব র‌্যাংকিংয়ে ইবির অবস্থান ছিলো ৪ হাজার ১৬২তম। সম্প্রতি বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে এই তালিকা প্রকাশ করেছে ওয়েবমেট্রিক্স।

ওয়েবমেট্রিক্সের বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-২০২৩ সালের (জানুয়ারি) প্রতিবেদন অনুযায়ী, এ বছর দেশের ১৭০টি পাবলিক, প্রাইভেট ও মেডিকেল কলেজ-বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ৯৭৫), দ্বিতীয়-রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১২১০), তৃতীয়-শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৩৬৫), চতুর্থ- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বিশ্ব র?্যাংকিং ১৪৩২), পঞ্চম- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র?্যাংকিং ১৮২৫), ষষ্ঠ-জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২০৬০), সপ্তম-ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২১২৯), অষ্টম-বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৩০৯), নবম-ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিং ২৪০৪), দশম-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২৪১৪)।

এদিকে ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে থাকা বিশ্বসেরা ৫টি বিশ্বিবদ্যালয়ের মধ্যে শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, তৃতীয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), চতুর্থ ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলি ও পঞ্চম স্থানে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, ২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাংকিং প্রকাশ করে আসছে। জানা গেছে, এই র‌্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবমেট্রিক্স।