ইবিতে ক্যান্সার সচেতনতায় শোভাযাত্রা ও আলোচনাসভা

এখন সময়: মঙ্গলবার, ২১ মে , ২০২৪, ০৭:১১:৩৩ এম

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) স্তন ক্যান্সার সচেতনতায় গোলাপী সড়ক শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৬ অক্টোবর) স্বেচ্ছাসেবী ও সচেতনতামূলক সংগঠন ক্যান্সার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর ওমেন (ক্যাপ) কুষ্টিয়া জোন এই আয়োজন করে।

সংগঠন সূত্রে জানা গেছে, অক্টোবর মাসকে স্তন ক্যান্সার সচেতনতার মাস ঘোষণা করে মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে এই আয়োজন করা হয়। রোববার সকাল সাড়ে ১১টার দিকে ক্যাম্পাসের ডায়না চত্বর থেকে ক্যাপ কুষ্টিয়া জোনের সভাপতি সিয়াম মির্জা ও সাধারণ সম্পাদক মরিয়ম নেসা মীমের নেতৃত্বে গোলাপী সড়ক শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

‘প্রাথমিকভাবে পড়লে ধরা, ৯০ শতাংশ ক্যান্সারই যায় সারা’, ‘সবাই হলে সচেতন, ক্যান্সার রুখতে কতক্ষণ’, ‘ক্যান্সারে থাকলে ভয়, আর নয়’, ‘সূচনায় পড়লে ধরা স্তন ক্যান্সার যায় সারা’ ইত্যাদি স্লোগান সংবলিত প্ল্যাকার্ড হাতে সংগঠনটির সদস্যরা শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্বরে ক্যান্সার সচতেনতা বিষয়ক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সভায় সংগঠনের সাবেক সভাপতি মহব্বত ফয়সাল, সাবেক সাধারণ সম্পাদক তাজমিন সুলতানা, সেন্ট্রাল আইটি বিষয়ক সম্পাদক রিয়াদুস সালেহীন, ভলান্টিয়ার এ্যাফেয়ারস বিষয়ক সম্পাদক সিদওয়ানুল হক সাকিন এবং সংগঠনটির সিনিয়র সদস্য তৌফিক আহমেদ ও সাকলাইন মুস্তাকসহ অন্যরা উপস্থিত ছিলেন। ফারহানা এবাদ রিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন ক্যাপ কুষ্টিয়া জোনের সাধারণ সম্পাদক মরিয়ম নেসা মীম।

আলোচনায় বক্তারা ক্যান্সার বিষয়ক সচেতনতা বৃদ্ধি ও স্তন ক্যান্সার হলে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।

উল্লেখ্য, নারীদের ক্যানসার সচেতনতা সৃষ্টিকারী সংগঠন ‘ক্যাপ’ ২০১৫ সালে ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া) থেকে যাত্রা শুরু করে। বর্তমানে দেশের বিভিন্ন জায়গায় স্বেচ্ছাসেবীদের প্রচেষ্টায় নারীদের স্তন ও জরায়ু-মুখ ক্যানসার সচেতনতায় কাজ করে যাচ্ছে সংগঠনটি।