বিষ দিয়ে মাছ শিকারের অভিযোগে সুন্দরবনে ৮ জেলে আটক

এখন সময়: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ০২:৩০:৩০ পিএম

এরশাদ হোসেন রনি, মোংলা : সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকারের অভিযোগ ৮ জেলেকে আটক করেছে বন বিভাগ। মঙ্গলবার সকালে সুন্দরবনের হারবাড়িয়া ভেরির খাল এলাকা থেকে বিষসহ তাদের আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে ৩টি কাঠের নৌকা, ৪টি জাল ও ২টি বড় বোতল ভর্তি ভারতীয় কীটনাশক জব্দ করা হয়েছে। বন আইনে মামলা দায়ের শেষে মঙ্গলবার দুপুরে তাদের বাগেরহাট আদালতের মাধ্যমে জেলা হাজতে পাঠানো হয়েছে বলে জানায় বন বিভাগ।

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম জানায়, দীর্ঘদিন থেকে একদল বিষ দস্যু জেলে সেজে পাস পারমিট নিয়ে সুন্দরবনের মধ্যে গিয়ে গোপনে বিষ দিয়ে মাছ শিকার করছে। এই বিষ দস্যু গ্রুপটিকে আটকের জন্য বহু দিন থেকে অভিযান চলিয়ে আসছিল চাঁদপাই বন বিভাগের সদস্যরা। মঙ্গলবার গোপন সংবাদে জানতে পারে বনের স্টেশন অফিস থেকে পাস পারমিট করে বিষ নিয়ে সুন্দরবনের হারবাড়িয়া এলাকায় যাচ্ছে একদল বিষ দস্যু। দুপুরের দিকে ওই কিটনাষক দিয়ে মাছ শিকার করছে এমন খবরের সুত্র ধরে রেঞ্জ কর্মকর্তা মো. শহিদুল ইসলামের নির্দেশনায় স্মার্ট টিম ও হারবাড়িয়া টহল ফাঁড়ির যৌথ অভিযানে নামে বনের বনরক্ষিরা। এসময় তাদের উপস্থিতি বুঝতে পেরে দ্রুত সেখান থেকে নৌকা-জাল নিয়ে পালানোর সময় ধাওয়া করে  জেলেকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলো, আবু বকর মল্লিক (৫৮), কেরামত আলী (৫৫), মাহফুজ মল্লিক (২৫), টুটুল (২২), জাকির শেখ (২২), আবু বকর ছিদ্দিক (২১), সোহেল হাওলাদার (২০) ও আদম আলী (২০) এর মধ্যে আদম আলীর বাড়ি বাগেরহাট সদরে আর বাকিদের বাড়ি রামপাল উপজেলার বিভিন্ন এলাকায় বলে জানায় রেঞ্জ কর্মকর্তা।

সুন্দরবন থেকে আটকের সময় তাদের কাছ থেকে ৩ কাঠের নৌকা, ৪ ছোট ফাশের নিষিদ্ধ জাল, দুইটি বড় বোতলে ভারতীয় কিটনাষক ও কয়েক কেজি মাছ জব্দ করা হয়েছে।

পুর্ব সুন্দরবনের চাদঁপাই রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম জানায়, গোপন খবর পেয়ে অভিযান চালিয়ে বিষসহ ৮জন জেলেকে আটক করা হয়েছে। তাদের কাছ থেকে নৌকা, জাল, বিষ ও অন্যান্য মালামাল উদ্ধার করা হয়েছে। তবে যারা সুন্দরবনে পাস পারমিট নিয়ে জেলে সেজে মাছ ধরার জন্য বনে বিষ দিচ্ছে তারা প্রকৃত জেলে না। তারা মুলত দস্যু। তাদের বিরুদ্ধে মামলা দয়ের শেষে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে বলে জানায় রেঞ্জ কর্মকর্তা।