চারদিনের ভারি বৃষ্টিপাতে পাইকগাছার ৩০ কিলোমিটার বেড়িবাধ ঝুঁকিপূর্ণ

এখন সময়: বৃহস্পতিবার, ২ মে , ২০২৪, ০৩:৪৫:১৭ এম

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি: পাইকগাছায় নিম্নচাপের প্রভাব ও টানা চারদিনের ভারি বৃষ্টিতে জনদুর্ভোগ বেড়েছে। তবে দীর্ঘ প্রতীক্ষার পর টানা বৃষ্টিপাতে আমন আবাদে চাষিদের মাঝে স্বস্তি ফিরে এসেছে। পরিবেশ-প্রকৃতি ও কৃষির জন্য আশীর্বাদ হিসেবে দেখছেন সবাই। অনাবৃষ্টির কারণে অনেক জমি অনাবাদি পড়ে থাকায় নতুন করে আমন চাষের জন্য জমি প্রস্তুত করছেন কৃষকরা। ধানের চারা ফেলেও বৃষ্টির অভাবে ধান চাষ করতে ব্যর্থ হন চাষিরা। তবে কয়েক দিনের টানা বৃষ্টিতে স্বস্তি ফিরে এসেছে কৃষকদের মাঝে। তাই নতুন করে আমন চাষে শুরু করেছে। কৃষকরা সারাদিন আমন চারা রোপনে ব্যস্ত সময় পার করছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হওয়ায় মাঝারি ও ভারি বৃষ্টির সাথে দমকা হাওয়ায় উপকূল এলাকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বেড়িবাঁধের বাইরে চিংড়ি ঘের তলিয়ে যাওয়ার উপক্রম হয়েছে। রোববার সকাল থেকে বুধবার পর্যন্ত টানা ভারি বর্ষণে এলাকায় দুর্ভোগের সৃষ্টি হয়েছে। দিনভর বৃষ্টি থাকায় রাস্তায় যানবহন ঠিকমত চলাচল করেনি। টানা বর্ষণের কারণে দিন মজুররা কাজ করতে পারেনি। এতে সংসারে টানাটানি পড়েছে। তাছাড়া সবচেয়ে বিপাকে পড়েন নিম্ন আয়ের দিন মজুর মানুষেরা। গত কয়েক দিনের গুড়িগুড়ি, হালকা, মাঝারি ও মুষলধারে বৃষ্টিপাত শুরু হয়, যা বিরামহীনভাবে বুধবার পর্যন্ত অব্যাহত থাকে। এতে সাধারণ মানুষের চলাফেরা এবং দৈনন্দিন কাজকর্ম কিছুটা ব্যাহত হয়। রাস্তাঘাট চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। নিম্নচাপের প্রভাবে এলাকার নদ-নদীতে স্বাভাবিকের চেয়ে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় অনেক এলাকায় ঝুঁকি বেড়েছে। ঝুঁকিপূর্ণ বাধগুলিতে স্বেচ্ছা শ্রমে কাজ করে মেরামত করা হচ্ছে। পৌর বাজারে প্রবেশ করেছে জোয়ারের পানি। অনেক নিচু এলাকা তলিয়ে গেছে।

কয়েকদিনের ভারী বর্ষণে উপজেলার চিংড়ি লিজ ঘেরে সদ্য রোপনকৃত আমন ধানের উপকার হবে বলে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জাহাঙ্গীর আলম জানান, লিজ ঘেরগুলোতে আমন রোপন চলছে। তাছাড়া অন্য সকল ক্ষেত রোপন সম্পন্ন হয়েছে। আমনের চারা রোপনের সময় রৌদ্র ও অনাবৃষ্টি থাকা কৃষকদের পানি সেচ দিয়ে জমি তৈরি করতে হয়। এই বৃষ্টি লবণাক্ত এ এলাকার আমন আবাদে অনেক উপকার হবে। এলাকায় জোয়ার-ভাটা থাকায় বৃষ্টিতে জমে থাকা পানি খুব তাড়াতাড়ি নেমে যাবে। এতে করে আবাদের কোনো ক্ষতিতো হবে না আরো উপকার হবে। বৃষ্টি হওয়াতে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আমনের আবাদ হবে বলে তিনি জানান।

পাইকগাছা পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী রাজু হাওলাদার জানান, এখন পূর্ণিমা ভারিবৃষ্টি এবং বঙ্গোপসাগরে নিম্নচাপ থাকায় জোয়ারের অতিরিক্ত পানি উপকূলে উঠে পড়েছে। পাইকগাছায় প্রায় ৩০ কি:মি: বেড়িবাধ ঝুকিপূর্ণ রয়েছে। তবে কোন বেড়িবাঁধ।