বৃষ্টিহীন বৈশাখে সূর্যের একতরফা দাপট

৫২ বছরের ইতিহাসে ৪৩.৮ ডিগ্রিতে যশোরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

এখন সময়: বুধবার, ২২ মে , ২০২৪, ০২:৩৮:০৭ এম

 

 

নিজস্ব প্রতিবেদক: এবারের বৈশাখ এখনো বৃষ্টিহীন হওয়ায় একতরফা দাপট দেখাচ্ছে সূর্যের তাপ। ফলে থার্মোমিটারের পারদ ৪৪ ডিগ্রি ছুঁইছুঁই করে মঙ্গলবার যশোরে ৫২ বছরের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়লো। যশোরে এদিন ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়। স্বাধীনতার পর ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। যা বাংলাদেশের নথিভুক্ত ইতিহাসের সর্বোচ্চ।

এর আগে ২০০৯ সালের এপ্রিল মাসে যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ২০১৪ সালে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। চলতি মাসের ২৯ তারিখে ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার সেসব রেকর্র্ডও ভেঙে গেলো।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের খুলনা বিভাগীয় অফিস জানিয়েছে, গত দুই সপ্তাহ ধরে যশোরে তীব্র মাত্রার তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। এরমধ্যে মঙ্গলবার দুপুরে যশোরে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়। এর আগে সোমবার (২৯ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। এদিন যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তার আগে রোববার দুপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল যশোরে। গত বৃহস্পতিবারও যশোরে দেশের সর্বোচ্চ ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

খুলনা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিরুল আজাদ জানান, মঙ্গলবার বিকেল ৩টায় যশোরে বিমান বাহিনীর আবহাওয়া অফিস যশোরের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে। যা দেশের সর্বোচ্চ তাপমাত্রা। এ ছাড়া দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। আর খুলনায় ৪১ দশকি ৫ ডিগ্রি, মংলায় ৪২ ডিগ্রি ও সাতক্ষীরায় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ২৮ শতাংশ।

তীব্র তাপমাত্রার কারণে যশোরে মরুর উত্তাপ চলছে। সূর্যের কিরণ মনে হচ্ছে সরাসরি  আগুন ঢেলে দিচ্ছে। রাস্তা-ঘাট, ভবন উত্তপ্ত হয়ে উঠছে। দিনের বেলায় সূর্যের তপ্ত রোদ আর সন্ধ্যার পর ভবনে গরম ঢুকে পড়ছে। সবমিলিয়ে মানুষের অবস্থা নাকাল। কবে বৃষ্টিপাত হবে তা সঠিকভাবে বলতে পারছে না আবহাওয়া অফিস। তবে আভাস দিচ্ছে ৬ মে’র পর বৃষ্টি হতে পারে।