তীব্র তাপদাহে যশোরে প্রাথমিকে শিক্ষার্থী উপস্থিতি কম, ফের বন্ধ

এখন সময়: শুক্রবার, ১৭ মে , ২০২৪, ০৩:৪১:০৭ এম

 

মিরাজুল কবীর টিটো: তীব্র তাপপ্রবাহ না কমায় দুইদিন ক্লাস হওয়ার পর প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় তিনদিন বন্ধ থাকবে। এরমধ্যে গত দুইদিন তীব্র গরম উপেক্ষা শিশুরা ক্লাসে অংশ নেয়। তবে ওই দুইদিনে যশোরে ক্লাসে শিক্ষার্থী উপস্থিতি অনেক কম ছিল। গড়ে ২০ শতাংশের বেশি শিক্ষার্থী ক্লাসে হাজির হয়নি। গত রোববার ক্লাস করার সময় এক শিশু শিক্ষার্থী গরমে অসুস্থ হয়ে পড়ে। 

সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিদ্যালয়-১ অধিশাখার উপসচিব আক্তারুন্নাহার সাক্ষরিত এক চিঠির মাধ্যমে প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

২৫ মার্চ থেকে ২০ এপ্রিল পর্যন্ত রোজা, ঈদ ও পহেলা বৈশাখের ছুটি শেষে গত ২১ এপ্রিল শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ছিল। কিন্তু অতি তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষা মন্ত্রণালয় ২১ থেকে ২৭ এপ্রিল ফের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। বন্ধের পর ২৮ এপ্রিল শিক্ষা প্রতিষ্ঠান খুললেও শিক্ষার্থী উপস্থিতি কম ছিল। পরদিন ২৮ এপ্রিলও উপস্থিতি ছিল কম। তাপমাত্রা আরো বেড়ে যাওয়ায় সোমবার মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ বন্ধ থাকলেও প্রাথমিক বিদ্যালয় খোলা ছিল।

এদিন শিক্ষার্থীদের উপস্থিতি মাত্র ২০ শতাংশ ছিল বলে জানান, ইনস্টিটিউট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রামকৃষ্ণ রায় বনিক।

সরেজমিন গিয়ে সাথে আলাপচারিতায় অভিভাবকেরা ক্ষুব্ধ প্রক্রিয়া ব্যক্ত করে বলেন, প্রচণ্ড এই গরমের মধ্য স্কুল খোলা রেখে শিশুদের ক্লাস করানো ঠিক হচ্ছে না। ইনস্টিটিউট স্কুলের দুই শিক্ষার্থীর অভিভাবক রেশমা বেগম ও মুন্নী বেগম বলেন, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ বন্ধ না রেখে প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখা উচিত। এখানে শিশুরা পড়ে। তাদের ক্লাস করতে কষ্ট হচ্ছে। গরমে কøাস নিতে অনেক কষ্ট হচ্ছে বলেন ইনস্টিটিউট স্কুলে সহকারী শিক্ষক ফারজানা ইয়াসমিন।

উপশহর শহিদ স্মরণী প্রাথমিক বিদ্যালয়ের অভিভাবক মুক্তা বেগম জানান, গরমে ক্লাস করার সময় রোববার জান্নাতুল ফেরদৌস মুন নামে এক ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। এ স্কুলের প্রধান শিক্ষক শাহজাদ হোসেন বাবু জানান, স্কুল খোলা থাকলে শিক্ষার্থীরা নিয়মিত ক্লাস করে। বন্ধ থাকলে তারা পড়াশুনা করতে চায় না। স্কুল চালু থাকলে পড়াশোনার অভ্যাসটা অব্যাহত থাকে। একই কথা জানান রেলস্টেশন সরকারি প্রাথমক বিদ্যালয়ের প্রধান শিক্ষক লাবণী ইয়াসমিন।