শ্রমিকরা ঐক্যবদ্ধ থাকলে মালিকপক্ষ বিভাজন করতে পারবে না : কাজী নাবিল

যশোরসহ বিভিন্নস্থানে মহান মে দিবস পালিত

এখন সময়: শুক্রবার, ১৭ মে , ২০২৪, ০৪:০৫:০১ পিএম

 

 

স্পন্দন ডেস্ক: ‘মালিক-শ্রমিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ প্রতিপাদ্যে যশোরসহ বিভিন্ন জেলা ও উপজেলায় বুধবার ১৩৮তম মহান মে দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শ্রমিক সংগঠনসহ প্রশাসনের উদ্যোগে এদিন নানা কর্মসূচি পালন করা হয়। এসব কর্মসূচির মধ্যে ছিল শোভাযাত্রা, আলোচনাসভা, চেক বিতরণ ও দোয়াসহ অন্যান্য অনুষ্ঠান। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত-

যশোর : নানা আয়োজনে  যশোরে পালিত হয়েছে ১৩৮তম মহান মে দিবস।  দিন ব্যাপী কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠান ও শ্রমিকদের অনুদান প্রদান।  এসময় আলোচনা সভা থেকে নেতৃবৃন্দ বলেছেন, আবহমানকাল ধরে শ্রমিক শ্রেণির সংগ্রাম চলে আসছে। শ্রমিক শ্রেণির এই সংগ্রাম চলবেই। শ্রমিকদের মধ্যে বিভাজন করতে পারলেই মালিকপক্ষ সফল। নেতৃবৃন্দ বলেন শ্রমিক শ্রেণি  ঐক্যবদ্ধ থাকলে মালিকপক্ষ বিভাজন করতে পারবে না। এরআগে সকাল ৮টায় কালেক্টরেট চত্বর থেকে র‌্যালি বের হয়ে ঈদগাহ মোড়ে গিয়ে শেষ হয়। জেলা প্রশাসনের সহায়তায় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের উদ্যোগে এ র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদার।

দিবসটি উপলক্ষে জেলা পরিষদ মিলনায়তনে জেলা শ্রমিকলীগের আয়োজনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। জেলা শ্রমিকলীগের ভারপ্রাপ্ত সভাপতি জবেদ আলীর সভাপতিত্বে অন্যান্যের  মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক বীরমুক্তিযোদ্ধা আব্দুস সবুর হেলাল, জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আসাদুজ্জামান মিঠু, জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি লাইজুজ্জামান, শ্রমিকলীগ নেতা সেলিম রেজা পান্নু ও ব্যাটারি চালিত রিকশা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম। অনুষ্ঠানটি  সঞ্চালনা করেন সদর উপজেলা শ্রমিকলীগের যুগ্ম-আহবায়ক নাজিম হোসেন বাহাদুর।

এর আগে বেলা ১১ টায় একই স্থানে জেলা ট্রাক, ট্রাক্টর কার্ভাড ভ্যান ট্যাংক লরি শ্রমিক ইউনিয়নের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।  সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার এবং বক্তব্য রাখেন  জেলা ট্রাক, ট্রাক্টর কার্ভাড ভ্যান ট্যাংক লরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নাজিম হোসেন বাহাদুর।

জেলা ট্রাক, ট্রাক্টর কার্ভাড ভ্যান ট্যাংক লরি শ্রমিক ইউনিয়নের সভাপতি খাইরুল ইসলাম লাল্টুর  সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ফিরোজ আলম ও  জেলা ট্রাক, ট্রাক্টর কার্ভাড ভ্যান ট্যাংক লরি শ্রমিক ইউনিয়নের ধর্মতলা শাখার সভাপতি শাহিন আলম বাবু ।  অতিরিক্তি পুলিশ সুপার ক সার্কেল জুয়েল ইমরান, অতিরিক্ত  পুলিশ সুপার ডিএসবি ফিরোজ কবীরসহ জেলা ট্রাক, ট্রাক্টর কার্ভাড ভ্যান ট্যাংক লরি শ্রমিক ইউনিয়নের  নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ছয় জন মৃত শ্রমিকের পরিবারকে ৩০ হাজার টাকা করে এক লাখ ৮০ হাজার টাকা ভাতা দেয়া হয়। সেই সাথে দুইজন মৃত সাবেক সাধারণ সম্পাদক আবু রহিম ও ইন্তাজ আলীর পরিবারকে মরণোত্তর সংর্বধনা প্রদান করা হয়।

বেলা ১২ টায় যশোর জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের উদ্যোগে চাঁচড়াস্থ নিজস্ব র্কাযালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন যশোর জেলার ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান মজনু।

প্রধানবক্তা ছিলেন যশোর জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মিজানুর রহমান। যশোর জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি বিশ্ব নাথ ঘোষ বিষুর সভাপতিত্বে   বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি মো. রফিক,  জাহাঙ্গীর হোসেন বাবু,  আহমদ আলী,  সহ-সাধারণ সম্পাদক ওহিদুল ইসলাম,  সাগর হোসেন, ইলিয়াস হোসেন, সাংগঠনিক সম্পাদক শাহজালাল সজল, সহ সাংগঠনিক সম্পাদক শাহিন উদ্দিন শেখ, কোষাধ্যক্ষ বাবু মুন্সি, প্রচার সম্পাদক আজিজুল ইসলাম সেলিম, সড়ক সম্পাদক নাসির উদ্দিনসহ সড়ক সম্পাদক মহাসিন আলী প্রমুখ।

আলোচনা সভা শেষ ৭ জন মৃত শ্রমিকের পরিবারকে ৫ লাখ ৩ হাজার টাকা মরণোত্তর ভাতা প্রদান করা হয়।

মহান মে দিবস উপলক্ষে সন্ধ্যায় সুরধুনী-বিবর্তনের আলোচনা সভা ও সংস্কৃতিক  অনুষ্ঠান টাউন হল ময়দানের রওশন আলী মঞ্চে অনুষ্ঠিত হয় ।

আলোচনাসভায় সুরধুনীর সভাপতি হারুন অর রশীদ এর সভাপতিত্বে  বক্তব্য রাখেন  বিপ্লবী কমিউনিস্ট লীগের যশোর জেলা সম্পাদক তসলিম-উর-রহমান এবং  বিবর্তনের সাবেক সভাপতি ও যশোর সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সানোয়ার আলম খান দুলু। সঞ্চালনা  করেন যশোর সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এইচ আর তুহিন। শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে সুরধুনীর শিল্পীরা পরিবেশন করে গণসংগীত এবং বিবর্তনের বাচিক শিল্পীরা আবৃত্তি করে শোনান।  সব শেষে মঞ্চস্থ হয় বিবর্তনের নাটক ‘তোতারাম’।

মে দিবস উপলক্ষে জেলা জাসদের আয়োজনে  আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল দশটায়  শহরের নেতাজী সুভাষ বসু রোডস্থ দলীয় কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা জাসদের সহ-সভাপতি আহসান উল্লাহ ময়নার সভাপতিত্বে  আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন  দলের কেন্দ্রীয় কার্যকরী কমিটির সহ-সভাপতি  বীর মুক্তিযোদ্ধা রবিউল আলম। বক্তব্য রাখেন  জেলা জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক  অ্যাডভোকেট আবুল কায়েস, জাসদ নেতা বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক সিরাজুল ইসলাম, মশিয়ার রহমান পপি, জাসদ ছাত্রলীগ জেলা কমিটির সভাপতি  তাজুল ইসলাম প্রমুখ।

খুলনা

খুলনায় দিবসটি উপলক্ষে সকালে খুলনা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক ।

সম্মানিত অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা-৩ আসনের সংসদ সদস্য এস এম কামাল হোসেন। খুলনার বিভাগীয় কমিশনার মোঃ হেলাল মাহমুদ শরীফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হক, অতিরিক্ত রেঞ্জ ডিআইজি মোঃ হাসানুজ্জামান, জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আয়েফীন ও পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান। স্বাগত বক্ততৃা করেন বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মোঃ মিজানুর রহমান। অনুষ্ঠানে মালিক পক্ষের প্রতিনিধি হিসেবে বক্তৃতা করেন বাংলাদেশ জুট এ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মোঃ ফরহাদ আহমেদ আকন্দ ও বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোটার্স এ্যাসোসিয়েশনের সহসভাপতি শেখ আব্দুল বাকী। শ্রমিক পক্ষের প্রতিনিধির বক্তৃতা করেন জাতীয় শ্রমিকলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণসম্পাদক বি এম জাফর ও মহানগর শ্রমিকলীগের সাধারণ সম্পাদক রণজিত কুমার ঘোষ। শুভেচ্ছা বক্তৃতা করেন মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোঃ আলমগীর কবির। জেলাপ্রশাসন ও বিভাগীয় শ্রম দপ্তর যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মোঃ মিজানুর রহমান জানান, খুলনা শ্রম অধিদপ্তর কর্তৃক এপর্যন্ত জেলার প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক সেক্টরের দুর্ঘটনাজনিত কারণে মৃত, দুস্থ, মাতৃত্ব কল্যাণ, অসহায় ও দুরারোগ্য ব্যাধিতে আক্রাš Íশ্রমিক-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের চিকিৎসা এবং সন্তানের উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে ৩৪০৮ জনসুবিধাভোগীর মাঝে প্রায় ১২ কোটি ৯৯ লাখ ১৫ হাজার টাকার আর্থিক সহায়তার চেক বিতরণ করা হয়েছে।

অনুষ্ঠানে মেয়র খুলনা জেলার প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক সেক্টরের শ্রমিক-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের চিকিৎসা এবং সন্তানের উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে বরাদ্দকৃত ২৫জন সুবিধাভোগীর মাঝে ১৫ লাখ টাকার আর্থিক সহায়তার চেক বিতরণ করেন।

বাগআঁচড়া

সকাল ১০টার দিকে বাগআঁচড়া বাজার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে বাগআঁচড়া নাভারণ ও বেনাপোল সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের আয়োজনে নিজ কার্যালয়ে মহান মে দিবস ও পূর্বে যে সকল শ্রমিক ভাইয়েরা মৃত্যুবরণ করেছেন তাদের রুহের মাগফিরাতের জন্য দোয়া অনুষ্ঠান পালন করা হয়। বাগআঁচড়া নাভারণ ও বেনাপোল সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সভাপতি শহিদুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আনিছুর রহমান কিনার সঞ্চালনায়  এ অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত করেন দারুল আমান শিক্ষা সদন মসজিদের ইমাম মাওলানা শহিদুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, বাগআঁচড়া পুলিশ তদন্ত কেন্দ্রের এসআই হামিদুল রহমান, এসআই আবু সাঈদ, বাঘা ছাড়া ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খান হাসান আরীফ, বাগআঁচড়া নাভারণ ও বেনাপোল সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের সহসভাপতি আশরাফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক বাবলু হোসেন, কোষাধাক্ষ আবুল কালাম, সমাজ বিষয়ক সম্পাদক সোহাগ হোসেন আরো উপস্থিত ছিলেন সাবেক ও বর্তমান শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দ।

ডুমুরিয়া (খুলনা)

খুলনার ডুমুরিয়ায় নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে সকালে মে দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। খুলনা-সাতক্ষীরা মহাসড়কে র‌্যালী প্রদক্ষিণ শেষে ডুমুরিয়া বাজারের পুরাতন ট্রলারঘাট এলাকায় নির্মাণ শ্রমিকের অফিস চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নির্মাণ শ্রমিক ডুমুরিয়া উপজেলা শাখার সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে এবং সম্পাদক রফিকের সঞ্চালনায় প্রধান অতিথি উপস্থিত ছিলেন, ডুমুরিয়া উপজেলা নির্মাণ শ্রমিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা আলহাজ আব্দুল কাইয়ুম জমাদ্দার। বক্তব্য দেন, সাবেক সাধারণ সম্পাদক মাহাবুর রহমান মল্লিক, শাহজান জমাদ্দার, ফারুক হোসেন, মোমতাজ হোসেন, মোক্তার হোসেন, মিজানুর মোল্যা ফয়সাল হোসেন, রবিউল মোল্যা প্রমুখ।

শ্রীপুর (মাগুরা)

শ্রীপুরে মে দিবস উপলক্ষে সকালে রিকশা - ভ্যান শ্রমিক ইউনিয়ন শ্রীপুর উপজেলা শাখার উদ্যোগে শ্রমিকদের মাঝে গেঞ্জি ও ক্যাপ বিতরণ, আলোচনা সভা  ও র‌্যালী অনুষ্ঠিত হয়। সকালে উপজেলার মাগুরা-শ্রীপুর সড়কের গুরুত্বপূর্ণ স্থানে এ র‌্যালী অনুষ্ঠিত হয়। শ্রীপুর উপজেলা রিকশা - ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি শাজাহান আলী মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন, রিকশা - ভ্যান শ্রমিক ইউনিয়নের মাগুরা জেলা সভাপতি মো. সাইফুল্লাহ, শ্রীপুর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মোল্লা মিজানুর রহমান, বাংলাদেশ  শ্রমিক কল্যাণ ফেডারেশনের শ্রীপুর উপজেলা শাখার সভাপতি মুক্তার হুসাইন, রিকশা ভ্যান - শ্রমিক ইউনিয়নের শ্রীপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক নুর নবী, শ্রমিক নেতা নান্নু মোল্লা, তরিকুল ইসলাম তারেক প্রমুখ।

দিঘলিয়া (খুলনা)

দিঘলিয়া উপজেলার সেনহাটি পুটিমারী বটতলা মোড়ে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে নির্মাণ শ্রমিক ইউনিয়ন দিঘলিয়া উপজেলা শাখার উদ্যোগে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  সকালে র‌্যালী পরবর্তী সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন খুলনা জেলা শাখার সভাপতি মোস্তফা আল মুজাহিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রমিক কল্যাণ ফেডারেশন খুলনা জেলা শাখার সহকারী সেক্রেটারি আল আমিন গোলদার, শ্রমিক কল্যাণ ফেডারেশন উপজেলা শাখার সেক্রেটারি আলমগীর হোসেন। অনুষ্ঠানটির বাস্তবায়ন ও নেতৃত্বে ছিলেন দিঘলিয়া উপজেলা নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি মুজাহিদুল ইসলাম এবং সেক্রেটারি তাসনিম হাসান টুটুল।

নড়াইল 

নড়াইলে মহান মে দিবস উপলক্ষে জেলার বিভিন্ন শ্রমিক সংগঠনের ব্যানারে মিছিল, শোভাযাত্রা, দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া মৃত শ্রমিকদের পরিবারের মাঝে অনুদানের টাকা  প্রদান করা হয়। নড়াইল জেলা ট্রাক, টাক্টর, কাভার্ডভ্যান ও ট্যাংকলরী শ্রমিক ইউনিয়নের উদ্যোগে হাটবাড়িয়া ডিসি ইকোপার্কে কোরআন তেলোয়াত, দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে ইউনিয়নের সভাপতি আবুল কাশেম মোল্যা, সাধারণ সম্পাদক আব্দুর রউফ মোল্যা, শ্রমিক নেতা রফিকুল ইসলাম, রজিবুল ইসলাম, মুরাদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। ট্রাক শ্রমিক ইউনিয়নের মৃত শ্রমিক পরিবারের সদস্যদের মাঝে মরনোত্তর ভাতা প্রদান  করা হয়েছে। জাতীয় শ্রমিক লীগ শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। সন্ধ্যায় শহরের চৌরাস্তায় সাবেক পৌর মেয়র শ্রমিক নেতা জাহাঙ্গীর বিশ্বাসের স্মরণসভা উপলক্ষে শ্রমিকলীগের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা সহ-সভাপতি আব্দুল মান্নান। বক্তৃতা করেন জেলা কমিটির সাবেক সাধারণ সম্পাদক খন্দকার মাশরুর বিল্লাহ নেনু, শ্রমিকলীগ নেতা আতাউর রহমান, মিজানুর রহমান, আনিসুর রহমান প্রমুখ।

কালীগঞ্জ (ঝিনাইদহ)

আন্তজার্তিক শ্রমিক দিবসে মানববন্ধন করেছে স্বেচ্ছাসেবী যুব সংগঠন কালীগঞ্জ ইয়ুথ এগেইনস্ট হাঙ্গার। মানববন্ধনে সংগঠনের সভাপতি ফাওজুর রহমান সাবিত, সহ সভাপতি ইতি ব্যানার্জী, অর্থ সম্পাদক তুলি বিশ্বাস, জয়া বিশ্বাস, দ্বীপ সাহা, স্বাদিকুন নাহার ও মাহফুজুর রহমান সহ অর্ধশতাধিক সদস্য উপস্থিত ছিলেন

শরণখোলা (বাগেরহাট)

মহান মে দিবস উপলক্ষে সকাল ৯ টায় জাতীয় শ্রমিক লীগ ও সকল ইউনিট কমিটি শরণখোলা উপজেলা শাখার আয়োজনে পাঁচ রাস্তা এলাকার মোড় থেকে একটি র‌্যালী রায়েন্দা বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আল আরাফাহ্ ইসলামী ব্যাংক কার্যালয়ের সামনে শেষ হয়। পরে উপজেলা শ্রমিক লীগের সভাপতি হেলাল উদ্দিন তালুকদারের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক তাইজুল ইসলাম মিরাজের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও সাবেক চেয়ারম্যান এমএ রশিদ আকন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রায়হান উদ্দিন শান্ত, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মিলন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা রফিকুল ইসলাম কালাম, আসাদুজ্জামান স্বপন, জালাল আহম্মেদ রুমি, জাতীয় শ্রমিক লীগের শরণখোলা শাখার সাধারণ সম্পাদক বাচ্চু মিয়া হাওলাদার, সাংগঠনিক সম্পাদক নুরুজ্জামান নুরু, শ্রমিক নেতা মাওলানা আঃ জলিল ও আব্দুস ছোবাহান হাওলাদার প্রমুখ।