ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ বুধবার, ২৭ অক্টোবর , ২০২১ ● ১১ কার্তিক ১৪২৮

সুন্দরবনের আগুন : ৩ ঘন্টা পর নিয়ন্ত্রণ

Published : Monday 08-February-2021 21:45:37 pm
এখন সময়: বুধবার, ২৭ অক্টোবর , ২০২১ ০২:২৭:০১ am

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি : সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের বান্দারহাট সংলগ্ন ধান সাগর টহল ফাঁড়ি এলাকায় আগুন লাগার খবর পাওয়া গেছে। খবর পেয়ে চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশন কর্মকর্তা  ফরিদুল ইসলামের নেতৃত্বে বনরক্ষীসহ শরণখোলা ফায়ার সার্ভিস ও সংশ্লিষ্ট  এলাকার বাসিন্দাদের সহায়তায় প্রায় তিন ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। বিভাগীয় বন কর্মকর্তা মুহম্মদ বেলায়েত হোসেনসহ পুর্ব সুন্দরবনের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ধানসাগর স্টেশন কর্মকর্তা ফরিদুল ইসলাম জানায়, ৮ ফেব্রুয়ারি সকাল ১১টার দিকে  গ্রামবাসীরা ওই এলাকায় ধোঁয়ার কুন্ডলি দেখে বনবিভাগকে খবর দেয়। খবর পেয়ে তাৎক্ষণিক বনরক্ষীদের একটি দল নিয়ে ঘটনাস্থলে যায় এবং সংশ্লিষ্ট এলাকার চারদিকে নালা কেটে আগুন আটকে দেয়া হয়। পরে ফায়ার সার্ভিসের শরণখোলা ইউনিট যোগ দেন। এখন আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে এবং এতে বনের বড় ধরনের কোনো ক্ষতি হয়নি। তবে, ৪/৫ কাঠা বনভূমির ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া আগুন লাগার কারণ এখনও জানা যায়নি। ধারণা করা হচ্ছে, পর্যটক কিংম্বা পথচারীদের ফেলে যাওয়া বিড়ি-সিগারেটের আগুন থেকে এমন ঘটনার সৃষ্টি হতে পারে। তবে, আগুন নিয়ন্ত্রণে আসলেও সংশ্লিষ্ট এলাকা আপাতত ঘিরে রাখা হবে। এছাড়া আগুন লাগার রহস্য উদঘাটনের চেষ্টা চলছে।

তবে, নাম গোপন রাখার শর্তে, বন সংলগ্ন এলাকার কয়েকজন বাসিন্দা বলেন,  সংশ্লিষ্ট বনরক্ষীদের ম্যানেজ করে একটি প্রভাবশালী চক্র বছরের পর বছর সুন্দরবনের বিভিন্ন বিল ও জলাশয়ের বিভিন্ন প্রজাতির দেশীয় মাছ লুট করার কারণে প্রতি বছর শুস্ক মৌসুমে চাঁদপাই রেঞ্জের বিভিন্ন বিলে মাছের খাদ্য হিসেবে গাছ পোড়ানো কয়লা তৈরি করতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটায়। তবে এ সকল ঘটনায় হয়রাণির শিকার হন সাধারণ মানুষ। কিন্তু সব সময় প্রভাবশালীরা থেকে যায় ধরা ছোঁয়ার বাইরে। বন কর্মকর্তারা কোন ঘটনার গভীরে প্রবেশ করেন না।

এ বিষয়ে বিভাগীয় বন কর্মকর্তা মুহম্মদ বেলায়েত হোসেন জানান, ইতোমধ্যে ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে এবং আগুন লাগার কারণ খতিয়ে দেখা হবে।



আরও খবর