ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ সোমবার, ২৫ অক্টোবর , ২০২১ ● ৯ কার্তিক ১৪২৮

সাতক্ষীরায় ‘জলবায়ু ধর্মঘট’ কর্মসূচি পালন

Published : Friday 10-September-2021 23:12:31 pm
এখন সময়: সোমবার, ২৫ অক্টোবর , ২০২১ ০৪:৩০:৫৭ am

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা : টেকসই বেড়িবাঁধ নির্মাণ, জলাবন্ধতা নিরসন, সুপেয় পানি ও উপকূল সুরক্ষার দাবিতে পানির মধ্যে মানববন্ধন করে ‘জলবায়ু ধর্মঘট’ কর্মসূচি পালন করেছে সাতক্ষীরা উপকূলের মানুষ।
শক্রবার (১০ সেপ্টেম্বর) বেলা ৩টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগরে টেকসই বেড়িবাঁধ নির্মান, ত্রাণ চাই না বাঁধ চাইসহ বিভিন্ন স্লোগান সম্বলিত ফেসটুন ও প্লাকার্ড নিয়ে হাটু ও কোমর পানিতে ভিজে ও নৌকায় দাঁড়িয়ে ঘন্টা ব্যাপী এই ‘জলবায়ু ধর্মঘট’ কর্মসূচি পালিত হয়। পরিবেশবাদী আন্দোলন ফ্রাইডেস ফর ফিউচার বাংলাদেশ এবং ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এর আহ্বানে এই ধর্মঘটে উপকূলের ভুক্তভোগী শত শত বাসিন্দা অংশগ্রহণ করেন। এসময় বক্তব্য রাখেন স্থানীয় বাসিন্দা সাইদুল ইসলাম, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এর সাতক্ষীরা জেলা সমন্বয়ক এস এম শাহিন আলম, জলবায়ু কর্মী জান্নাতুন নাঙ্গম, মমিনুর ইসলাম, রাইফুল ইসলাম প্রমুখ।  
জলবায়ু ধর্মঘট কর্মসূচি ও মানববন্ধনে বক্তরা আরও বলেন জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবে উপকূল ক্ষতবিক্ষত। মানুষের বেঁচে থাকাটাই চ্যালেঞ্জ। লাখ লাখ মানুষ মানুষ উপকূল ছেড়ে কাজের সন্ধানে চলে যাচ্ছে। তাই আগামী জলবায়ু সম্মেলনের আগেই  ন্যায্য ক্ষতিপূরণ,  টেকসই বেঁড়িবাধ নির্মান এর বাস্তবায়ন দেখতে চন উপকূলবাসী।
২০২০ সালের ২০ মে ঘূর্ণিঝড় আম্পান ও সম্প্রতি ঘূর্ণিঝড় ইয়াসের তান্ডবে লণ্ডভণ্ড হয় গোটা সাতক্ষীরা উপকূল। পানিবন্দি হয়ে পড়ে উপকূলের লক্ষাধিক মানুষ। দুই হাজারেরও বেশি ঘর-বাড়ি ধসে পড়ে। এখনো ডুবে আছে শতাধিক ঘর-বাড়ি।