ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ রবিবার, ১৭ অক্টোবর , ২০২১ ● ২ কার্তিক ১৪২৮

যশোর জেনারেল হাসপাতালে আউডডোরে রোগী দেখানোর ফি বেড়ে হলো ১০ টাকা

Published : Sunday 12-September-2021 22:38:26 pm
এখন সময়: রবিবার, ১৭ অক্টোবর , ২০২১ ১৮:৫৭:২৪ pm

বিল্লাল হোসেন: যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের আইসিইউতে রোগী ভর্তি ফি ১ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতিদিন বেড ভাড়া বাবদ গুণতে হবে ১ ৫শ’ টাকা। এছাড়া ৫ টাকার টিকিট বিক্রি করা হবে ১০ টাকায়। আর হাসপাতালের আশপাশে উচ্চস্বরে মাইক বাজিয়ে আলোচনাসভা ও অনুষ্ঠান নিষিদ্ধ করা হয়েছে। হাসপাতালের সকল প্রকার অনিয়ম দুর্নীতিমুক্ত করার পাশাপাশি যানজট এড়াতে সকল প্রকার অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। রোববার জেলা হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে। খুব দ্রুত তা বাস্তবায়ন করা হবে।

হাসপাতাল মিলনায়তনকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপত্বি করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জেলা হাসপাতালের স্বাস্থ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি স্বপন ভট্টাচার্য্য।  এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার, সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন, যশোর পৌরসভার মেয়র হায়দার গনী খান পলাশ, স্থানীয় সরকার উপ-পরিচালক হুসাইন শওকত, যশোর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. মহিদুর রহমান, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. আখতারুজ্জামান,  যশোরের সিভিল সার্জন ডাঃ শেখ আবু শাহীন, যশোরের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) জাহাঙ্গীর আলম, অতিরিক্ত পুলিশ সুপার (ক সার্কেল) বেলাল হোসেন, প্রেসক্লাব যশোরে সভাপতি জাহিদ হাসান টুকুন প্রমুখ। সভায় সিদ্ধান্ত অনুযায়ী ,আইসিইউ ওয়ার্ডে রোগী ভর্তি শয্যা ভাড়ার টাকা পরিষ্কার পরিচ্ছন্নসহ ওয়ার্ডের বিভিন্ন উন্নয়ন কাজে ব্যয় করা হবে। হাসপাতালের মধ্যে ও আশপাশে কোনো অ্যাম্বুলেন্স রাখা যাবেনা। অ্যাম্বুলেন্স রাখার জন্য পৌরসভার পক্ষ থেকে জায়গা নির্ধারণ করে দেয়া হবে। হাসপাতালের পেশাদার দালালের তালিকা তৈরি, স্বেচ্ছাসেবীদের রোগী ভাগানোর বিষয়ে কঠোর প্রদক্ষেপ গ্রহণ করা হবে। সকল প্রকার পরীক্ষা নিরীক্ষা হবে ক্যাশ কাউন্টারের রশিদের মাধ্যমে।

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, হাসপাতালকে ঘিরে বিভিন্ন অপরাধ সিন্ডিকেট গড়ে ওঠেছে। তাদের বিরুদ্ধে শক্ত অবস্থান গড়ে তুলতে হবে। রোগীকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করে পকেট ভারি করা লোকজনকে চিহ্নিত করে প্রশাসনিক ব্যবস্থা নিলে তাদের দৌরাত্ম কমে যাবে। কল্যাণ ফান্ড গঠনের জন্য নিজ মন্ত্রণালয়ের পক্ষ থেকে ১০ লাখ অনুদানের ঘোষণা দেন প্রতিমন্ত্রী।

সংসদ সদস্য শাহিন চাকলাদার বলেন, উচ্চস্বরে মাইক বাজলে চিকিৎসাধীন রোগীদের সমস্যা হয়। ফলে হাসপাতাল চত্বর ও আশপাশের কোনো সভা সমাবেশ অনুষ্ঠানে উচ্চস্বরে মাইক বাজানো বন্ধের বিষয়টি দারুন উদ্যোগ। তিনি বলেন দালাল ও অ্যাম্বুলেন্স সিন্ডিকেটের সদস্যদের কোনো আশ্রয় নেই। তাদের দমনে পুলিশ সদস্যদের কঠোর হতে হবে। সরকারি হাসপাতালে চিকিৎসাসেবা নিতে এসে কেউ যেনো প্রতারিত হয়ে না ফেরে এই বিষয়ে সকলকে খেয়াল রাখতে হবে।

যশোর ১-শার্শা আসনের সংসদ সদস্য আফিল উদ্দিন বলেন, যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের আইসিইউ হবে বাংলাদেশের মধ্যে সেরাদের মধ্যে একটি। এর জন্য যা যা প্রয়োজন তা করার উদ্যোগ নিতে হবে। হাসপাতালে সামনের রাস্তাটি দিনে নিদিষ্ট সময়ের জন্য ওয়ান ওয়ে রোড করলে যানজট নিরসনে সফলতা আসবে। এছাড়া উপস্থিত বক্তরা নিজ নিজ বক্তব্য তুলে ধরেন। আইসিইউ ল্যাবরেটরি স্থাপন, আর্থিক লেনদেনে স্বচ্ছতা, সঠিকভাবে চিকিৎসাসেবা নিশ্চিত করাসহ নানা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করা হয়।