ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ বুধবার, ২৭ অক্টোবর , ২০২১ ● ১২ কার্তিক ১৪২৮

মিলটন সিংহ এই গরুর দাম হাকছেন ১৩ লাখ টাকা

Published : Sunday 27-June-2021 21:05:43 pm
এখন সময়: বুধবার, ২৭ অক্টোবর , ২০২১ ২১:১৪:৫৩ pm

মাসুম বিল্লাহ : নেই কোনো উচ্চ শিক্ষা। নেই কোন প্রশিক্ষণ। কিন্তু স্বপ্ন যার আকাশ ছোঁয়া সে কি প্রশিক্ষণের আশায় বসে থাকতে পারেন? কৃষি কাজের পাশাপাশি জমি চাষের টাকা দিয়েই পারিবারিক ভাবে পালন করেন একটি দুগ্ধ গাভী। সেখান থেকে উন্নত প্রজননের মাধ্যমে পান দুটি উন্নত জাতের ষাড়। বাড়ির সামনে কুঁড়ে ঘর তৈরি করে স্ত্রী-সন্তান নিয়ে শুরু করেন শখের গরু পালন। সেই একটি বকনা বাছুর থেকে প্রাপ্ত ২টি উন্নত জাতের ষাড়। মাত্র ৩ বছর পালন করে আজ বড় গরুর মালিক মিলটন সিংহ। বাড়ির সামনে গড়ে তুলছেন গরুর খামার। স্বপ্ন দেখছেন গরু বিক্রি করে বড় খামার গড়ে তুলবেন। 

মিলটন সিংহ যশোর সদর উপজেলার ইছালী  ইউনিয়নের শুড়া গ্রামের বাসিন্দা। তার দেখাদেখি এখন গ্রামের প্রায় পরিবারই উন্নত জাতের গরু লালনপালন করে স্বাবলম্বী হয়েছেন। পরিশ্রম করলে কোনো কিছুই যে বাধা হতে পারে না তার জলন্ত উদাহরণ মিলটন সিংহ।

তার খামারে সরেজমিন দেখা যায়, একজন শ্রমিককে নিয়ে নিজেই গরুকে গোসল করানো, ঘাস কাটা, গম, ছোলা,  খেসাড়ি,  ভুট্টাসহ খাবার দিচ্ছেন। প্রতিদিন খাবার ও অন্যান্যভাবে গরুর পিছে তার ৬শ’ টাকা ব্যয় হয়। বসে নেই তার স্ত্রী,  খামার পরিচর্যায় তিনিও বেশ ব্যস্ত। তাদের গরুগুলো যেন সবকিছু। শুধু তাই নয়, মিলটন সিংহ প্রযুক্তির ব্যবহারও করেছেন। গোয়ালে লাগিয়েছেন ফ্যান।  রেখেছেন ১ জন শ্রমিক। তাকে প্রতিমাসে বেতন দিতে হয় ৯  হাজার টাকা। মিলটন জানান, আমার এক একটা গরুর দাম হয়েছে ১০ লাখ টাকা করে। ২ টার গরু ২০ লাখ টাকা । তবে আমি ১৩ লাখ করে হলে বিক্রি করবো। লকডাউনে হাটে উঠাতে পারছিনা। তবে কেউ নিতে চাইলে যোগাযোগে করতে পারেন।   সরকারি পৃষ্ঠপোষকতা পেলে তিনি আরও বড় খামার গড়ে তুলতে পারবেন বলে জানান। স্থানীয় মেম্বর অজয় অঢ্য জানান, মিল্টন সিংহ ও তার পরিবারকে নতুন জীবন দিয়েছে গরুর খামার। খামারটি এলাকার আদর্শ। তার  দেখাদেখি ও তার পরামর্শে আমার এলাকায় এখন বেশ কিছু গরুর মালিক। তার গরুর মুল্য ১০ লাখ হয়েছে জেনে ভাল লাগছে।



আরও খবর