ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ শুক্রবার, ১৭ সেপ্টেম্বর , ২০২১ ● ২ আশ্বিন ১৪২৮

বড় জয়ের দুয়ারে মমতার তৃণমূল

Published : Sunday 02-May-2021 21:55:20 pm
এখন সময়: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর , ২০২১ ১৩:৪৮:৩৫ pm

বিডিনিউজ : ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোট গণনার শুরুতে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপির তুমুল প্রতিদ্বন্দ্বিতা গড়ার আভাস থাকলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস বড় জয়ের আভাস স্পষ্ট হচ্ছে।

ভারতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইট বলছে, সন্ধ্যা ৬টা পর্যন্ত বিধানসভার ভোট হওয়া ২৯২টি আসনের মধ্যে ২০৪টি আসনে  তৃণমূল আর ৮২টিতে বিজেপি এগিয়ে ছিল।

কলকাতার কালীঘাটে মমতার বাড়ির কাছে তৃণমূলের জোড়া ফুলের শিবিরে দুপুর থেকেই আনন্দ শুরু হয়ে গেছে। অন্যদিকে পদ্মফুলের বিজেপির গেরুয়া শিবিরে আঙুল তোলা শুরু হয়েছে কেন্দ্রীয় নেতাদের দিকে।

দুপুরে আনন্দবাজার পত্রিকার অনলাইন সংস্করণের শিরোনাম ছিল-‘দিদিই ফিরছেন’। আর এনডিটিভি’র শিরোনাম-‘সুপার ভিক্টরি ফর তৃণমূল’।

রোববার পশ্চিমবঙ্গের পাশপাশি ভারতের আরও তিনটি রাজ্য আসাম, তালিম নাডু ও কেরালা এবং কেন্দ্রশাসিত পদুচেরির বিধানসভা নির্বাচনেরও ভোট গণনা হচ্ছে।

ভারতজুড়ে করোনাভাইরাসের প্রবল সংক্রমণের মধ্যেই গণনাকেন্দ্রগুলোতে কঠোরভাবে সতর্কতাবিধি পালনের মাধ্যমে ভোট গণনা হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। গণনা কেন্দ্রের সংখ্যাও বাড়ানো হয়েছে।

প্রাথমিক ভোট গণনায় আসামে বিজেপি স্পষ্ট ব্যবধানে এগিয়ে আছে, তামিল নাডুতে ডিএমকে বিজয় উৎসব শুরু করে দিয়েছে এবং কেরালায় সিপিএমের নেতৃত্বধীন জোট এলডিএফ ফের ক্ষমতায় আসতে যাচ্ছে বলে আভাস মিলেছে।

১০ বছর আগে বাম রাজত্বের অবসান ঘটিয়ে পশ্চিমবঙ্গে তৃণমূলের শাসন কায়েম করেছিলেন মমতা। ২০১৬ সালেও সেই ধারায় ছেদ পড়েনি। কিন্তু ২০১৯ এর লোকসভা নির্বাচনের ফল প্রকাশের পরই রাজ্যে বিজেপির শক্তিশালী অবস্থান ধরা পড়ে। সেবার এ রাজ্যে ১৮টি আসন পায় নরেন্দ্র মোদীর দল।

এবারের বিধানসভা নির্বাচন ছিল বিজেপির জন্য বাংলা দখলের লড়াই; আর সেই চেষ্টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেখানে বেশ কয়েকটি জনসভা করেন করোনাভাইরাসের এই মহামারীর মধ্যে।

এদিকে মনোনয়ন জমা দেওয়ার দিন পায়ে চোট পেয়েছিলেন তৃণমূল নেত্রী মমতা। কয়েক দিন হাসপাতালে থেকে ভোটের প্রচারের পুরোটা সময় তিনি হুইলচেয়ারে ছুটে বেরিয়েছেন পশ্চিমবঙ্গের এ মাথা-ওমাথা।

মমতার ‘খেলা হবে’ শব্দবন্ধ নিয়ে মোদীর কথার চালাচালাতি নির্বাচনের আগেই উত্তেজনা নতুন মাত্রা পায়। প্রবল মেরুকরণের এ নির্বাচন পরিণত হয় মূলত ‘মমতা বনাম মোদী’ যুদ্ধে।

পশ্চিমবাংলার এবারের ভোট নিয়ে মাঠের লড়াইয়ের পাশাপশি সরব ছিলো সামাজিক যোগাযোগমাধ্যমগুলো। বিজেপি বিরোধী পক্ষ যেমন সরব ছিলেন তেমনি মমতার বিপক্ষেও বিভিন্ন মাধ্যমে জোর প্রচারণা চালিয়েছে বিজেপি। পক্ষে-বিপক্ষে গান তৈরী করেও আক্রমণ শানিয়েছেন একে অপরের বিরুদ্ধে।

পশ্চিমবঙ্গ বিধানসভার ২৯৪টি আসনের মধ্যে ভোট হয়েছে ২৯২টি আসনে। সাত কোটি ৩২ লাখ ভোটারের মধ্যে ভোট দিয়েছেন প্রায় ৮১ শতাংশ।

সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করতে গেলে এ রাজ্যে পেতে হবে ১৪৮টি আসন। নির্বাচনের পর বেশিরভাগ বুথ ফেরত সমীক্ষায় তৃণমূলই এগিয়ে ছিল।