ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ রবিবার, ১৭ অক্টোবর , ২০২১ ● ২ কার্তিক ১৪২৮

দেবহাটায় বেড়িবাঁধে অবৈধ কালভার্ট নির্মাণ কাজ বন্ধ

Published : Wednesday 19-May-2021 21:28:31 pm
এখন সময়: রবিবার, ১৭ অক্টোবর , ২০২১ ০৬:১০:১৭ am

ইয়াছিন আলী, দেবহাটা (সাতক্ষীরা) : দেবহাটার সীমান্ত নদী ইছামতির বেড়িবাঁধে অবৈধভাবে ড্রেন নির্মাণ স্থায়ীভাবে বন্ধ করেছেন দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাছলিমা আক্তার। বুধবার দুপুর সাড়ে ১২ টার দিকে দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছলিমা আক্তার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এই অবৈধ ড্রেন নির্মাণে কাজ স্থায়ীভাবে বন্ধ করে দেন।

উপজেলা প্রাকৃতিক লীলাভূমি ‘রুপসী ম্যানগ্রোভ ফরেস্ট’ সংলগ্ন ভেড়িবাঁধের তলদেশ দিয়ে একটি অশুভ চক্র দীর্ঘদিন কালভার্টের মাধ্যমে ইছামতি নদীর সাথে মৎস্য ঘেরের পানি নিষ্কাষনের কার্যক্রম চালিয়ে আসছিল। যার কারণে উক্ত ভেড়িবাঁধটি ভেঙে একদিকে যেমন সরকারের লাখ লাখ টাকার ক্ষতি হচ্ছে অন্যদিকে সীমান্ত পারের মানুষগুলো ভয়ে আতঙ্কে দিন কাটাচ্ছে। এ বিষয়ে ওই চক্রটিকে বারবার নিষেধ করা হলেও তারা কোন কর্ণপাত করেনি। বিষয়টি দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছলিমা আক্তারের নজরে আসলে তিনি সংশ্লিষ্ট পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সমন্বয়ে বুধবার সাতক্ষীরা জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এস এম মোস্তফা কামালের নির্দেশে ও পানি উন্নয়ন বোর্ড সাতক্ষীরার যৌথ অভিযানে রূপসী দেবহাটা ম্যানগ্রোভ সংলগ্ন ভেড়িবাঁধের তলদেশ দিয়ে কালভার্টের মাধ্যমে মৎস্য ঘেরের পানি নিষ্কাশন কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করে দেন।

ইউএনও তাছলিমা আক্তার জানান, বেড়িবাঁধের তলদেশ দিয়ে নির্মিত কালভার্ট দিয়ে এভাবে পানি নিষ্কাশনের ফলে ইছামতী নদী সংলগ্ন বেড়িবাঁধটির ক্ষয়ক্ষতি হচ্ছে মর্মে পরিলক্ষিত হয়। কালভার্টের উভয় পার্শ্বের মুখ বন্ধ করে দেওয়া হয়। জনস্বার্থে এই ধরনের অভিযান পরিচালনা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

এসময় দেবহাটা থানার ওসি (তদন্ত) ফরিদ আহম্মেদ, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ বদরুজ্জামান, দেবহাটা সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজীসহ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।