ই-পেপার ফটোগ্যালারি আর্কাইভ মঙ্গলবার, ২৬ অক্টোবর , ২০২১ ● ১১ কার্তিক ১৪২৮

চৌগাছায় ধান চাল সংগ্রহ অভিযান ব্যর্থ হওয়ার আশঙ্কা

Published : Thursday 12-August-2021 21:18:16 pm
এখন সময়: মঙ্গলবার, ২৬ অক্টোবর , ২০২১ ১৪:১৯:৪৫ pm

চৌগাছা (যশোর) প্রতিনিধি: সরকারি দামের চেয়ে খোলা বাজারে ধানের দর বেশি থাকায় ও বাড়তি দামে ধান কিনে চাল করায় সরকার নির্ধারিত মূল্যে গুদামে ধান ও চাল সরবরাহ করছেন না কৃষক ও মিলাররা। খাদ্যশষ্য ভাণ্ডার হিসেবে পরিচিত যশোরের চৌগাছায় বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ অভিযানে ব্যর্থ হয়েছে খাদ্য অধিদফতর। এতে সরকারের খাদ্য বান্ধব কর্মসূচিতে চাল সরবরাহ ব্যাহত হওয়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

চৌগাছা খাদ্যগুদাম সূত্রে জানাগেছে, চলতি বছরের ২৮ এপ্রিল এলএসডি খাদ্যগুদাম চত্বরে স্থানীয় সংসদসদস্য মেজর জেনারেল (অব) ডা. নাসির উদ্দীন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এনামুল হক কৃষকদের কাছ থেকে ধান ও চাল সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করেন। উদ্বোধনের দিন একজন মিলারের কাছ থেকে এক টন চাল ক্রয়ের মধ্য দিয়ে সংগ্রহ কার্যক্রম শুরু হয়। পরে ৭৮ জন কৃষকের কাছ থেকে মাত্র ২’শ ২৯ মে.টন ধান সংগ্রহ করতে পেরেছেন। ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা রয়েছে ২ হাজার ৯’শ ৮২ মে.টন। এছাড়া ১ হাজার ২’শ ৬৫ মে.টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা থাকলেও এ পর্যন্ত সংগ্রহ হয়েছে ১ হাজার ৪৬ মে.টন। ৩০ জন মিলাররের সাথে চুক্তিবদ্ধ থাকলেও এ পর্যন্ত ১৭ জন মিলার খাদ্যগুদামে চাল দিয়েছেন। সংগ্রহ অভিযান চলবে ১৬ আগস্ট পর্যন্ত।

জানা গেছে, বোরো মৌসুমে উপজেলায় কৃষকদের নিকট থেকে ২৭ টাকা কেজি দরে ধান এবং ৪০ টাকা কেজি ধরে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে সরকার। বর্তমানে খোলা বাজারে প্রকার ভেদে ধান প্রতি কেজি ৩০/৩৫ টাকা এবং চাল ৫০/৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। চাল সরবরাহের জন্য এবছর ৩০ জন মিলারের সাথে চুক্তিবদ্ধ হয়। ধান সরবরাহের জন্য উপজেলার সকল কৃষকদের জন্য উন্মুক্ত ছিল। কিন্তু সরকারি দামের চেয়ে খোলা বাজারে ধানের দর বেশি থাকায় কৃষকরা সরকারি খাদ্যগুদামে ধান সরবরাহ করেনি।

উপজেলা খাদ্যগুদাম কর্মকর্তা পালাশ আহমেদ জানিয়েছে, খাদ্যগুদামে যে পরিমান ধান, চাল মজুদ রয়েছে তাতে উপজেলার চাহিদা অনুযায়ী খুব একটা সমস্যা হবে না।  



আরও খবর