নান্দনিক ফ্রেন্ডশিপ হাসপাতাল আন্তর্জাতিক খ্যাতিতে উচ্ছ্বসিত এলাকাবাসী

এখন সময়: বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ০৬:৫১:৩৪ পিএম

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা : আধুনিক স্থাপত্য নির্মাণ শৈলির অন্যান্য নিদর্শন সাতক্ষীরার শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতাল। ইতোমধ্যে দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক পরিমন্ডলে ভবনটি খ্যাতি ছড়িয়েছে। দেশের সর্ব দক্ষিণ-পশ্চিমের জনপদ সুন্দরবন ঘেষা সাতক্ষীরার শ্যামনগরের প্রত্যন্ত অঞ্চল সোয়ালিয়া গ্রামে অবস্থিত এ হাসপাতালটি বিশে^র সেরা নতুন হাসপাতাল হিসেবে স্বীকৃতি পেয়েছে। লবণাক্ত অঞ্চলের আর্শিবাদ শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতালটি বিশ্বের সেরা নতুন ভবন হিসেবে রিবা আন্তর্জাতিক পুরস্কার ২০২১ স্বীকৃতি পাওয়ায় আনন্দিত ও উচ্ছাসিত ডাক্তার নার্স ও এলাকাবাসী। নান্দনিক ৫০ শয্যা বিশিষ্ট এ হাসপাতালটি ২০টি ভবনের সমন্বয়ে ৪১ হাজার ৬৭২ বর্গফুট জায়গাজুড়ে হাসপাতালটি বিস্তৃত। হাসপাতালের মাঝখানে রয়েছে আঁকাবাঁকা খাল। কৃত্রিম এই জলাধার বৃষ্টির পানি ধরে রাখাসহ হাসপাতালের ইনডোর ও আউটডোর বিভাবকে করেছে আলাদা। পরিবেশের ভারসাম্য রক্ষায় রয়েছে বিভিন্ন প্রজাতির ফলজ, ঔষধি ও ফুলের গাছ। হাসপাতালের ভবনের মাঝ প্রান্ত দিয়ে বয়ে যাওয়া নান্দনিক এই খালে বৃষ্টির মূল্যবান ধরে রাখা পানি গ্রীস্মের সময় হাসপাতাল প্রাঙ্গন ঠান্ডা থাকার কারণে পরিবেশগত ভাবে চিকিৎসাধীন রোগীদের মানসিক পরিশান্তির ক্ষেত্রে কাজ করে থাকে। ছোট ছোট ইট এবং স্থানীয়ভাবে তৈরি নির্মাণ সামগ্রী ব্যবহার করে ভবনটি তৈরি করা হয়েছে। রয়েছে প্রচুর আলো বাতাসের ব্যবহার। নিশ্চিত করা হয়েছে বিদ্যুতের সর্ব নিন্ম ব্যবহার। জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা দক্ষিণ বাংলার জলপরিবেশে উপকূলীয় লবণাক্ততার বিষয়টি মাথায় রেখে অসাধারণ নকশা ও সামাজিক প্রভাব বিবেচনা নিয়ে স্থপতি কাশেম মাহবুব চৌধুরীর নকশা করা ফ্রেন্ডশিপ হাসপাতালটির ভবনটির গত বছরের ১৬ নভেম্বর যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস রিবা পুরস্কারের জন্য বিশ্বের সেরা নতুন ভবনের সংক্ষিপ্ত তালিকায় স্থান পায়।

দুই একর জমির উপর ১৪ কোটি টাকা ব্যয়ে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত মাটির ওপরে নির্মিত এনজিও ফ্রেন্ডশিপের তৈরি এ হাসপাতাল।

পানিকে গুরুত্ব দিয়ে গড়ে তোলা এ হাসপাতালটি বিশে^র ১৬টি ব্যতিক্রম নতুন স্থাপনাকে পিছনে ফেলে স্থপতি কাশেম মাহবুব চৌধুরীর নকশা করা সাতক্ষীরার শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতালটির ভবনটি জিতে নিল বিশ^সেরা নতুন ভবনের আন্তর্জাতিক পুরস্কার ২০২১ স্বীকৃতি। ২৫ জানুয়ারি এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য প্রকাশ করে ।

হাসপাতালের এম আই এস অফিসার পলাশ বাড়ৈ জানান, ফেন্ডশিপ হাসপাতাল শ্যামনগরের কাজ শুরু হয় ২০১৩ সালে। আর নির্মাণ কাজ শেষে এর চিকিৎসাসেবার কার্যক্রম শুর হয় ২০১৮ সালের ২৩ জুলাই। এখানে ৬ জন চিকিৎসক ও ১২ জন নার্সের মাধ্যমে মহিলা ও পুরুষ ওয়ার্ডেও মাধ্যমে আলাদা আলাদা ভাবে রোগী দেখা হয়। ৩ অপারেশন থিয়েটার ও একটি লেবার অপারেশন থিয়েটরের মাধ্যমে আলাদা আলাদা ভাবে চিকিৎসাধীন রোগীদের অস্ত্রপোচার করা হয়। দন্ত, চোখের ছানি, জরায়ু ক্যান্সার নির্ণয় ও চিকিৎসা, হৃদরোগ, অর্থপেডিক, ঠোটের তালু কাটা, বার্ণ, ডায়াবেটিক, ফিজিওথেরাপি,স্ত্রী রোগ ও শিশু রোগ নিয়ে বছরে ১২ থেকে ১৫ বিশেষ ক্যাম্প পরিচালিত হয়। এছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত হাসপাতালের বর্হিবিভাগ বা আউটডোর চালু থাকে। ডিজিটাল এক্্র-রে ইসিজি, আল্টাসাউন্ড, রক্ত এবং মাইক্রোবায়োলজিক্যালসহ বিভিন্ন পরিক্ষার সুবিধা আছে এখানে।

তিনি আরও জানান হাসপাতালটির ভবনটি আন্তর্জাতিক ভাবে পুরুস্কৃত হওয়ায় আমরা আনন্দিত ও উচ্ছাসিত। পরিবেশের ভারসম্য বিবেচনায় প্রাধান্য দিয়ে হাসপাতালটি নির্মিত হয়েছে।

হাসপাতালের সহকারী ব্যবস্থাপক অসীম খ্রিস্টফার রোজারিও জানান, যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস রিবা পুরস্কারের জন্য সাতক্ষীরার শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতালের নাম ঘোষণা হওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষ গর্বিত এবং আনন্দিত। তিনি আরও জানা এ হাসপাতালে শুধু সাতক্ষীরা নয়,দেশের যে কোন বাসিন্দাদেও স্বাস্থ্য সেবা পাওয়ার সুযোগ রয়েছে।