৭১ এর বিধবা খোতেজান বিবির ঠিকানা আজও হয়নি

এখন সময়: শুক্রবার, ১৯ এপ্রিল , ২০২৪, ১১:৫১:১৭ এম

সিরাজুল ইসলাম, কেশবপুর  : ১৯৭১ সালে রাজাকারদের অত্যাচার নির্যাতনে নিহত দলিল উদ্দিনের বিধবা স্ত্রী খোতেজান আজও পাননি মাথা গোজার ঠাঁই। এখনো তার রাতকাটে পরের বাড়ির বারান্দায়।

কেশবপুর উপজেলার মঙ্গলকোট ইউনিয়নের কন্দর্পপুর  গ্রামের মৃত এজাহার আলী মোড়লের পুত্র মোঃ দলিল উদ্দিন মোড়ল ছিলেন স্বাধীনতাকামী ও মুক্তিযোদ্ধাদের সহায়ক। তার এক স্ত্রী ও ৪ কন্যা সন্তান। ১৯৭১ সালের ১৩ ডিসেম্বর সন্ধ্যায় মঙ্গলকোট ইউনিয়নের প্রয়াত চেয়ারম্যান কেশবপুর উপজেলা রাজাকারের কমান্ডার মুন্সি দীন মোহাম্মদের নেতৃত্বে একদল রাজাকার ভূমিহীন দলিল উদ্দিন মোড়লকে ধরে নিয়ে তার উপর অমানুসিক নির্যাতন চালায়। এরপর তাকে চোখ বেঁধে নদীর তীরে নিয়ে গুলি করে তাকে হত্যা করে। এরপর রাজাকারেরা তার জীর্ণকুঠিরটি ভেঙে গুড়িয়ে দেয়।

তার বিধবা স্ত্রী খোতেজান বিবি (৭৪) তার ৪ কন্যা নাসিমা বেগম (৫৫), মেহেরুন্নেছা (৫৩), আকলিমা বেগম (৫১) ও জরিনা বেগম (৫০) কে নিয়ে মানবেতর জীবনযাপন করছেন। ৪ মেয়ের বিয়ে দিলেও ভাগ্যের নির্মম পরিহাসে নাসিমা বেগম ও মেহেরুন্নেছাও এখন বিধবা। রাজাকারের কমান্ডার মুন্সি দিন মোহাম্মদ মঙ্গলকোট ইউনিয়নে দীর্ঘদিন চেয়ারম্যান ছিলেন। পরে তার পুত্র মনোয়ার হোসেনেও দীর্ঘবছর চেয়ারম্যান থাকার কারণে বিধবা খোতেজান বিবির কোন ঠিকানা হয়নি। কেশবপুর উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক ব্যক্তিগত ভাবে তাকে একটি বিধবা ভাতার কার্ড করে দিয়েছিলেন। তার ভাতার কার্ডের টাকাটাও তাকে ঠিক মতো দেয়া হয় না। ইউনিয়নের বর্তমান  চেয়ারম্যান নৌকার মাঝি আব্দুল কাদের বিশ্বাস। তার কাছে একটি ঠিকানা প্রত্যাশা করছেন বিধবা খোতেজান বিবি।