চৌগাছায় রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে বোরো রোপন শুরু

এখন সময়: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ০৪:৪১:৫৫ পিএম

চৌগাছা প্রতিনিধি: যশোরের চৌগাছায় সমলয় চাষাবাদ কার্যক্রমের আওতায় রাইস ট্রান্সপ্লান্টের মাধ্যমে বোরো চারা রোপন কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। সোমবার উপজেলার নারায়ণপুর ইউনিয়নের চাঁদপাড়া মাঠে এই রোপন কাজের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে উপজেলা কৃষি কর্মকর্তা সমেরন বিশ^াসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা। অন্যান্যের মধ্যে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মিজানুর রহমান, নারায়নপুর ইউপি চেয়ারম্যান শাহিনুর রহমান শাহিন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইশতিয়াক আহমেদ, উপজেলা আওয়ামী লীগের জেষ্ঠ্য সহসভাপতি ও পাতিবিলা ইউপির সাবেক চেয়ারম্যান সহিদুল ইসলাম মিয়া প্রমুখ বক্তৃতা করেন। এসময় উপ-সহকারী কৃষিকর্মকর্তাবৃন্দসহ কৃষকরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ^াস জানান, সমলয় চাষাবাদ কার্যক্রমের আওতায় প্রণোদনা কর্মসূচির মাধ্যমে উপজেলার ১৫০ বিঘা জমিতে কৃষকের বোরো রোপন করে দেয়া হচ্ছে। এর আগে ট্রেতে চারা তৈরি করা হয়েছে। কর্মসূচির আওতায় কৃষকরা প্রতি তিনবিঘা জমির জন্য ৯০ কেজি ইউরিয়া, ৬০ কেজি ডিএপি এবং ৫০ কেজি করে এমওপি সারসহ সমস্ত খরচ প্রণোদনার আওতায় পাবেন। শেষে হার্ভেস্টারের মাধ্যমে ধান কেটে ঝেড়ে দেয়া হবে। তিনি বলেন, চাষের সকল কার্যক্রমই যান্ত্রিক উপকরনের মাধ্যমে সম্পন্ন করা হবে।