বাগেরহাটে বাঘের চামড়াসহ ২ পাচারকারী আটক

এখন সময়: বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ০৯:৩২:০৪ পিএম

বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটের ফকিরহাটে বাঘের চামড়াসহ দুই পাচারকারীকে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। শনিবার  রাতে ফকিরহাট উপজেলার কাটাখালী বাজার এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে র‌্যাব-৬ এর সদস্যরা। 
আটককৃতরা হলেন, খুলনার ডুমুরিয়া কাঞ্চনপুর এলাকার মৃত কোরেশ মাহমমুদের ছেলে মোঃ আজিজুর রহমান (৪৫) ও  সোনাডাঙ্গা থানার গ্রামিন আবাসিক এলাকার মোঃ জামাল খানের ছেলে মোঃ সাইদ খান।
আটককৃতদের বিরুদ্ধে বন্যপ্রাণী পাচার আইনে মামলা দায়ের পূর্বক ফকিরহাট থানায় হস্তান্তরের প্রস্তুতি চলছে। 
রবিবার  বিকেলে র‌্যাব-৬ খুলনার অধিনায়ক (সিইও) লেঃ কর্নেল মুহাম্মদ মোসতাক আহমদ  স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। 
তিনি বলেন, ২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী কর্তৃক সুন্দরবনকে জলদস্যুমুক্ত ঘোষণার পর থেকে সেখানে জীব বৈচিত্র পুনরায় ফিরে আসছে। সুন্দরবনে হরিণ, বাঘসহ অন্যান্য বন্যপ্রাণীর সংখ্যা বহুলাংশে বেড়েছে। এই সুযোগকে ব্যবহার করে কিছু দুষ্কৃত বণ্যপ্রাণী শিকারসহ এদের চামড়া পাচার করছে। তাদের বিরুদ্ধে র‌্যাব-৬ সুন্দরবনে আভিযানিক কার্যক্রম পরিচালনায় আরও তৎপর ভূমিকা পালন করে আসছে। 
এরই ধারাবাহিকতায় ১১ ডিসেম্বর র‌্যাব গোয়েন্দা তথ্যের মাধ্যমে জানতে পারে যে, বাগেরহাটের ফকিরহাট উপজেলার কাটাখালী  বাজার এলাকায় সুন্দরবনের ঐতিহ্য রয়েল বেঙ্গল টাইগারের চামড়া ক্রয়-বিক্রয় হচ্ছে। এমন খবরের ভিত্তিতে র্যাব-৬ (সদর কোম্পানি) এর একটি আভিযানিক দল সেখানে অভিযান চালায়। এ সময় পালানোর চেষ্টাকালে খুলনার ডুমুরিয়ার কাঞ্চনপুর এলাকার মৃত কোরেশ মাহমমুদের ছেলে মো. আজিজুর রহমান (৪৫) ও সোনাডাঙ্গা এলাকার মো. জামাল খানের ছেলে মো. সাইদ খানকে (৩৫) গ্রেফতার ও তাদের কাছ থেকে ১টি বাঘের চামড়া জব্দ করা হয়। তাদের ফকিরহাট থানায় মামলাসহ হস্তান্তর ও মামলার কার্যক্রম প্রক্রিয়াধীন আছে।