মঞ্চস্থ হলো ট্র্যাজেডি নাটক ‘ইডিপাস’

এখন সময়: শুক্রবার, ১৪ জুন , ২০২৪, ০৪:২৫:৩৮ এম

নিজস্ব প্রতিবেদক: যশোর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে থিয়েটার ক্যানভাস আয়োজিত দক্ষিণ এশীয় নাট্যোৎসবে ১৩ তমদিনে বুধবার সন্ধ্যায় মঞ্চস্থ হয়েছে নাটক ইডিপাস। সোফোক্লিস রচিত এবং অসিম সাহা  নির্দেশিত  এ নাটক পরিবেশন করেছে চট্টগ্রামের সুপ্রতিষ্ঠিত ফেইম স্কুল অব ডান্স, ড্রামা এন্ড মিউজিক এর নাটক বিভাগ।

পৌরাণিক কাহিনীর এই নাটক দেখতে মিলনায়তনে ছিল দর্শকের ব্যপক উপস্থিতি।

নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইডিপাস চরিত্রে মুবিদুর রহমান সুজাত, জোকাস্টা চরিত্রে পলি চৌধুরী ববি, ক্রিওন চরিত্রে  দীপ্ত চক্রবর্তী, টেয়ারসিয়াস  চরিত্রে কামাল বড়ুয়া, মেষপালক চরিত্রে  কামাল বড়ুয়া, দুত চরিত্রে  হাসিবুল আলম,  প্রহরী  চরিত্রে   জাহেদ আলী, ছোট ইসমেনি এবং অ্যান্টিগোনি  চরিত্রে তিতলি বিশ্বাস ও অন্বেষা দাস এছাড়াও অভিনয় করেছেন উৎপল দাশগুপ্ত, বাপ্পী সিকদার, খাদিজাতুল কুবরা রিশিকা, সাবিহা বিনতে জসিম, সাইফুল সরদার,  ফরহাদুল আবেদীন উম্মে কুলসুম ফারহানা, জাহেদ আলী, ফরহাদ হোসেন, পলি চৌধুরী,  রিগান বড়ুয়া, ববি, হাসিব, বাপ্পী, সাইফুল ফরহাদ, জাহেদ, ফারহানা, পাপ্পু, পলি, রিগান,  অন্বেষা ও তিতলি।

নাটকের আলকসজ্জা, অঙ্গসজ্জা, পোষাক পরিচ্ছদসহ  কোরিওগ্রাফি সবই ছিল অসাধারণ।

ইডিপাস বাংলা সাহিত্যের একটি গুরুত্বপুর্ণ নাটক। বিশ্ববিখ্যাত নাট্যকার সোফোক্লিস গ্রিক ভাষায় এ নাটকটি রচনা করেন। সৈয়দ আলী আহসান এ নাটকটি বাংলায় অনুবাদ করেন। এটি একটি অন্যতম ট্র্যাজেডি নাটক। লোকগাঁথা অবলম্বন করে সোফোক্লিস এ নাটক রচনা করেন। থিবির রাজা লেয়াস, রাজপুত্র ইডিপাস ও রাণী জোকাস্টার জীবনের করুণতম বিষয় অবলম্বনে এ নাটক নির্মাণ হয়েছে। ইডিপাস এ নাটকের কেন্দ্রীয় চরিত্র। ইডিপাসকে অবলম্বন করেই এ নাটকের কাহিনী জমে উঠেছে ।

নাটক শুরুতে সংক্ষিপ্ত আলোচনায় বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক জিল্লুল বারি ও রাজবাড়ির পাংশা বহুবাচন থিয়েটারের সভাপতি দেবাশীষ কুন্ডু। সভাপতিত্ব করেন খন্দকার হাফিজুল ইসলাম।