সাতক্ষীরায় প্রথম কৃষি ভিত্তিক ইউটিউব চ্যানেলে এ আই প্রেজেন্টার ‘পুষ্প’

এখন সময়: মঙ্গলবার, ২১ মে , ২০২৪, ০৪:৫৫:৫৬ এম

 

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরাতে এই প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) প্রেজেন্টার হয়ে কোনো কৃষি ভিত্তিক ইউটিউব চ্যানেলে উপস্থাপক হয়ে কাজ করছে ‘পুষ্প’।

শুক্রবার বিকালে সাতক্ষীরায় ‘কৃষি ও কৃষকের গল্প’ নামের একটি ইউটিউব চ্যানেলে কৃষি ভিত্তিক এআই প্রেজেন্টার দিয়ে উপস্থাপনা করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। এর আগে ২০ জুলাই চ্যানেল ২৪ টেলিভিশন লিমিটেড নামে বাংলাদেশের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল অপরাজিতা নামে এআই সংবাদপাঠককে সামনে নিয়ে আসে, যা বাংলাদেশে প্রথম আঞ্চলিক এআই সংবাদ উপস্থাপক। তেমনি এবার সাতক্ষীরাতে পুষ্প নামে এই প্রেজেন্টার কৃষি ভিত্তিক খবর পাঠ করে বিরল সৃষ্টি করেছেন।

তিনি ভিডিওর মাধ্যমে আমাদের বলেন, সবাইকে শুভেচ্ছা। দেশের প্রথম কোনো কৃষি ভিত্তিক ইউটিউব চ্যানেলে এ আই প্রেজেন্টার দিয়ে উপস্থাপনা সূচনা করছি আমি এ আই উপস্থাপক পুষ্প। আপনারা এবার থেকে নিয়মিত দেখতে পাবেন কৃষি ও কৃষকের গল্প ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে। আপনাদের সবার প্রিয় উপস্থাপক রাহাত রাজা উপস্থাপনা না করলে ও আমি কৃষি ভিত্তিক নানা তথ্য নিয়ে হাজির হবো আপনাদের সামনে। তাই দেখা হবে পরবর্তী কোনো কৃষি ভিত্তিক ভিডিওতে।

কৃষি ও কৃষকের গল্প ইউটিউব চ্যানেলের পরিচালক রাহাত রাজা বলেন, ২০১৭ সালে কয়েকজন বন্ধু মিলে আমার এই ইউটিউব চ্যানেলটা ক্রিয়েট করি। তারপর থেকে আমার মেধা দিয়ে বিভিন্ন কৃষি ভিত্তিক কনটেন্ট তৈরি করে মানুষের বিভিন্ন তথ্য দিয়েছি এবং সাহায্য করেছি। কিন্তু আমি ইউটিউবের পাশাপাশি কৃষি বাগান করায় এখন নিয়মিত ভিডিওতে উপস্থাপনা করতে পারি না।  তাই চ্যানেল২৪ বাংলাদেশে প্রথম এ আই উপস্থাপক আসলে আমি মনে মনে ভাবি এআই প্রেজেন্টার দিয়ে ভিডিও করা যাবে কি না । আজ আমি সেটি করতে পেরেছি অন্যরকম ভালো লাগছে আমার। এই সর্ব প্রথম কৃষি ভিত্তিক ইউটিউব চ্যানেলে এ আই উপস্থাপক দিয়ে আমি শুরু করলাম এটা আমার ধারণা, আগে কেউ করেছে বলে আমার জানা নেই। তবে আমি প্রথম এমনটাই তিনি জানান।

তিনি আরও বলেন, সম্প্রতি তিনি বৃক্ষ বাড়ি নামে কৃষি বাগান করায় বিশেষ ব্যস্ত থাকেন যে কারণে এই ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করতে পারেন না এবং ভিডিওতে উপস্থাপনা করতে পারেন না। এই চ্যানেলে কৃষি ভিত্তিক তথ্য বহুল ভিডিও আপলোড করে থাকে যাহা সারা বাংলাদেশের জনপ্রিয় দর্শক নন্দিত এবং এই ভিডিও দেখে অনেক তরুণ উদ্দ্যেক্তা তৈরি হয়েছে।