মাগুরায় সবুজ পাতার ফাঁকে দুলছে পেপের মতো লম্বা আম

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০৪:৩৯:৫১ এম

 

মাগুরা প্রতিনিধি : সবুজ সবুজ পাতার বাতাসে দুলছে ‘‘ব্রুনাই কিং’’ জাতের আম। মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রে ঢুকতে চোখে পড়বে এ ব্রুনাই কিং জাতের আম গাছ। ব্রুনাই কিং আম গাছ ৮-১০ ফুট পর্যন্ত হয়। আমটি দেখতে অনেকটা পেঁপের মত লম্বা। কাঁচা অবস্থায় এর রং কালছে সবুজ। শ্রাবণ মাসের শেষ দিকে পাকে এ আম। এ আমের স্বাদ অনেকটা ফজলি আমের মত।

আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রে হর্টিকালচার সেন্টার থেকে ব্রুনাই কিং আমের চারা সংগ্রহ করে রোপন করেন বছর দুই আগে। এ বছর চারটি গাছে ১০-১২টি করে আম ধরেছে। প্রতিটা আমের ওজন ৩-৪ কেজি পর্যন্ত হয় বলে জানান এ কর্মকর্তা। এ জাতের আম দেখতে জেলার বিভিন্ন স্থান থেকে মসলা গবেষণা কেন্দ্রে আসছেন অনেকে।

মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের উপপরিচালক মনিরুজ্জামান বলেন, বছর দুই আগে হট্রিকালচার সেন্টার থেকে ব্রুনাই কিং আম গাছের চারা এনে রোপন করি। প্রথম থেকে ভাল ফল পেয়েছি। এ বছর চারটি গাছে ভাল ফল হয়েছে। প্রতিটা গাছে ১০ থেকে ১২ করে আম আছে। গাছ আকারে ছোট হওয়া অল্প জায়গায় এ গাছের চারা রোপন করা যায়।

ব্রুনাইকিং জাতের বিশাল আকৃতির এ আমের সফলতার ইতিহাসটা একটু ভিন্ন। কোনো

গবেষণা বা কৃষি বিজ্ঞানীর মাধ্যমে নয়, একজন মানুষের মাধ্যমে দেশে এ জাতের আম চাষে সফলতা মিলেছে।  পরে কৃষিবিজ্ঞানীদের মাধ্যেমে জাতটি সম্প্রসার শুরু হয়।

ব্রুনাইকিং জাতের আমের বৈশিষ্ট রয়েছে নাবী জাত, আকার লম্বাকৃতি, গড় ওজন পরিপক্ক অবস্থায় তিন থেকে চার কেজি, মিষ্টতা ২১ শতাংশ, শাঁস হলুদ, বোটা শক্ত আঁশবিহীন, পাকার সময় আগষ্ট মাস, খোষা পাতলা ও আটি ছোট। সাত থেকে আট ফুট উচ্চতার ব্রুনাইকিং জাতের আম চাষ আমাদের দেশে আবহাওয়ার উপযোগী। রোগ বালাইয়ের আকক্রমণও কম। আকারে ছোট হওয়ায় সৌখিণ বাগানীরা সহজেই এ জাতের আম গাছে চারা রোপন করতে পারবেন।

মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: মোশারফ হোসেন বলেন, ব্রুনাই কি জাতের আম ওজনে তিন থেকে চার কেজি পর্যন্ত হয়। আমটি দেখতে অনেকটা পেঁপের মত। আমের স্বাদ ভাল। অল্প জায়গায় এ জাতের আমের চারা রোপন করা যায়। এ জাতের আমের কলম করে যদি কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়া যায় কৃষকরা উপকৃত হবে। তাছাড়া দেশের আমের যে চাহিদা রয়েছে তা অনেকটা পুরণ হবে ।