এবার ঠাণ্ডা পানি নিয়ে রোজাদারদের পাশে দাঁড়িয়েছে আইডিয়া

এখন সময়: রবিবার, ৩ মার্চ , ২০২৪, ০৭:১৩:৩১ পিএম

নিজস্ব প্রতিবেদক : লসের বাজারের পর এবার প্রচণ্ড গরমে ঠাণ্ডা পানি ও বরফ নিয়ে রোজাদারদের পাশে দাঁড়িয়েছে যশোরের আইডিয়া সমাজকল্যাণ সংস্থা। শুক্রবার প্রথম রোজায় ভ্যানে করে ট্যাংকিতে বিশুদ্ধ ঠান্ডা পানি রোজাদারদের দিয়েছেন। খড়কী মোড়ে ভ্যান নিয়ে আসলেই রোজাদাররা এসে বোতলে করে ঠান্ডা পানি নিয়ে গেছেন। তারা বলেন প্রচন্ড গরমে এই ঠান্ডা পানি দেয়ার উদ্যোগ অবশ্যই ভালো কাজ।  
খড়কীর বাসিন্দা রজব আলী নামে এক রোজাদার বলেন আইডিয়ার ঠান্ডা পানি দেয়ার উদ্যোগ ভাল। কারণ পানির লেয়ার নিচে নেমে যাওয়ায় অনেকেই এখান থেকে পানি নেয়েছে। তাই আমিও পানি নিতে এসেছি। শুনেছি আইডিয়া নাকি বিশুদ্ধ ঠান্ডা পানি বিতরণ করছে। তাই আমিও এখান থেকে ঠাণ্ডা পানি নিয়েছি।
২০১৯ সাল থেকে আইডিয়া সমাজকল্যাণ সংস্থাটি প্রতি রমজানে যশোর শহরের খড়কী এলাকায় মাসব্যাপী বিনামূল্যে বিশুদ্ধ বরফ শীতল ঠান্ডা পানি সরবরাহ করে থাকে। এরই ধারাবাহিকতায় এবারের রমজানেও শুক্রবার প্রথম দিন খড়কী এলাকার আইডিয়া মোড়ে (পুরাতন জেবিন মোড়) খড়কী মসজিদের ইমামসহ এলাকার গণ্যমান্য ব্যক্তি এবং আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা হামিদুল হক শাহীনের উপস্থিতিতে মোনাজাতের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে এ রমজানের পানি প্রকল্প। সংগঠনের প্রতিষ্ঠাতা হামিদুল হক বলেন বর্তমানে পানির লেয়ার নিচে নেমে যাওয়ার কারণে স্থানীয় পর্যায়ে তীব্র পানি সঙ্কট এবং নিম্নবিত্ত মানুষের পরিবারে রেফ্রিজারেটর এর আয়োজন না থাকায় এ প্রকল্প জনসাধারণের মাঝে বিশেষ আবেদন সৃষ্টি করে রমজান মাসে। আইডিয়ার স্বেচ্ছাসেবকরা ২০১৯ সাল থেকে একাধারে ইফতারের ঠিক পূর্বমুহুর্তে আইডিয়া মোড় থেকে খড়কী পীর বাড়ি ও হাজামপাড়া এলাকা পর্যন্ত নির্দিষ্ট সময়ে পানি সরবরাহ করে। এলাকায় এখন রমযান মাসে অপেক্ষা করে রোজদাররা আমার স্বেচ্ছাসেবকদের এই পানির জন্য।
এবারের আইডিয়া বিশুদ্ধ ঠাণ্ডা পানি প্রকল্পের সমন্বয়ক স্বেচ্ছাসেবক দীপ্ত সিংহ। তিনি বলেন আমি একজন সনাতন ধর্মাবলম্বী। কিন্তু রোজাদারদের মধ্যে বিশুদ্ধ ঠাণ্ডা পানি বিলিয়ে দেয়ার এই ব্যাপারটি যেন আমার আত্মার সাথে জড়িয়ে গেছে। ছোট বাচ্চা থেকে বয়োবৃদ্ধ মুরব্বিরাও আমাদের পানির ভ্যান দেখলে বোতল, ঘড়া হাতে ছুটে আসে। পানি নিয়ে তারা তৃপ্তির হাসি দেয় এবং আবারো পরের দিন ইফতারির আগে এই পানির অপেক্ষা করে। এটায় আইডিয়ার প্রাপ্তি। এখানে অনেক রোজাদার আইডিয়ার স্বেচ্ছাসেবীও ভ্যান ঠেলে পানি দিয়ে সাহায্য করছে প্রতিদিন।
উল্লেখ্য, স্বেচ্ছাসেবকরা জানায় এ প্রকল্পের আওতায় শিক্ষার্থীরা সাবমারসিবল থেকে উত্তোলিত বিশুদ্ধ পানি, বিশুদ্ধ বরফ দ্বারা শীতলকরত বিনামূল্যে পূর্ব নির্ধারিত ভিন্ন স্পটে চাহিদা মাফিক সারা রমযান মাসব্যাপী সরবরাহ করে থাকে। আবার কখনো হঠাৎ করে ঠাণ্ডা শরবত নিয়ে বেরিয়ে যায় তারা। পানি নিতে আসা সকলে হঠাৎ শরবত পেয়ে আনন্দে আত্মহারা হয়ে ওঠে। আইডিয়া বিশুদ্ধ ঠাণ্ডা পানি প্রকল্পের সম্পূর্ণ আয়োজন আইডিয়া ই করে থাকে প্রতি বছর।
পানি নিতে আসা জামাল বলেন, এলাকায় পানির লেয়ার অনেক নিচে আবার ফ্রীজ ও বাসায় নেই। ফলে এই দাবদাহে সারাদিন রোজার পর বিশুদ্ধ পানি পাওয়া দুর্লভ আমাদের কাছে। কিন্তু আইডিয়া বিগত কয়েক বছর ধরে আমাদের সেই চিন্তা দূর করছে। আমরা অপেক্ষা করি ইফতারের আগে এই পানির জন্য।