এনজিও বরসা’র বিরুদ্ধে শতাধিক কোটি টাকা আত্মসাৎ চেষ্টার প্রতিবাদে মানববন্ধন

এখন সময়: শুক্রবার, ১৯ এপ্রিল , ২০২৪, ০৮:০৭:১৯ পিএম

কালিগঞ্জ (সাতক্ষীরা) প্রতিনিধি: কালিগঞ্জে সহজ সরল মানুষকে উচ্চসুদের প্রলোভন দেখিয়ে শতাধিক কোটি টাকা আত্মসাৎ করেছে ‘বরসা’ নামে একটি বেসরকারি সংস্থা। জমাকৃত টাকা দীর্ঘদিনেও ফেরত না পাওয়ায় হতাশাগ্রস্ত পরিবারের পক্ষ থেকে এ ঘটনার প্রতিকার ও দোষীদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

রোববার বেলা ১১ টায় উপজেলার ধলবাড়িয়া ইউনিয়নে নাজিমগঞ্জ-নূরনগর সড়কের পাশে বরসা’র শাখা অফিসের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

ধলবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সজল মুখার্জীর সভাপতিত্বে বক্তব্য রাখেন মথুরেশপুর বাজার কমিটির সভাপতি আমিনুর রহমান, ভুক্তভোগী আব্দুর রাজ্জাক মল্লিক, তাপস মন্ডল, আব্দুল জব্বার, শওকত গাজী, নাজমুস সাদাত টিপু, অবসরপ্রাপ্ত শিক্ষক শেখ ওকালাত আলী প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, অধিক টাকা লাভ দেয়ার প্রলোভন দেখিয়ে বরসা এনজিও’র ধলবাড়িয়া শাখার কর্মকর্তারা সাধারণ মানুষের নিকট থেকে প্রায় ১২৫ কোটি টাকা আমানত সংগ্রহ করে। ভিক্ষুক থেকে আরম্ভ করে দিনমজুরসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষের জমানো টাকা নিয়ে আত্মসাৎ করেছেন এনজিও পরিচালক এসএম আশিকুর রহমান। তিন হাজারের অধিক ব্যক্তি বরসা এনজিওতে টাকা রেখে চরম হতাশায় দিন পার করছেন। অভাব অনটনে দিন কাটছে তাদের পরিবারের সদস্যদের।

তারা আরও বলেন, বরসা এনজিও’র প্রতিষ্ঠাতা পরিচালক আনিসুর রহমান ২০২১ সালের ১৬ ডিসেম্বর অসুস্থ হয়ে মৃত্যুবরণ করেন। এরপর থেকে গ্রাহকদের জমানো টাকা ফেরত বা লভ্যাংশ প্রদান নিয়ে টালবাহানা শুরু করে কর্তৃপক্ষ। একপর্যায়ে গ্রাহকের টাকা লাভসহ ফেরত দেয়ার প্রতিশ্রুতি দেন বর্তমান প্রয়াত পরিচালকের সহোদর বর্তমান পরিচালক এসএম আশিকুর রহমান। তবে দীর্ঘ ১ বছর পেরিয়ে গেলেও কোনো গ্রাহকের টাকা ফেরত দেয়া হয়নি। দেশের বিভিন্ন উপজেলায় তাদের ২৩ টি শাখা অফিস রয়েছে। এ সব শাখা থেকে কোটি কোটি টাকা লুট করে দেশের বাইরে বিপুল পরিমাণ সম্পদ গড়ে তুলেছেন এনজিওর পরিচালক। জমানো টাকা ফেরত চাইতে গেলে এনজিওর পরিচালক নিজের প্রভাব খাটিয়ে ও পুলিশের ভয় দেখিয়ে ভুক্তভোগীদের মুখ বন্ধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।  সাধারণ মানুষের কোটি কোটি টাকা ফেরত না দিয়ে বর্তমান পরিচালক এসএম আশিকুর রহমান বিদেশে চলে যেতে পারেন বলে আশঙ্কা করছেন ভুক্তভোগীরা। আগামী ১০ দিনের মধ্যে সকল গ্রাহকের জমানো টাকা ফেরত না দিলে সাতক্ষীরায় বরসা’র প্রধান কার্যালয় ঘেরাওসহ কঠোর আন্দোলন গড়ে তোলা হবে বলে মানববন্ধন থেকে জানানো হয়েছে। মানববন্ধনে অংশগ্রহণকারী হাজার হাজার নারী পুরুষ তাদের জমানো টাকা ফেরত পেতে প্রধানমন্ত্রীর জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে বরসা এনজিও’র কালিগঞ্জের ধলবাড়িয়া শাখার ব্যবস্থাপক বাবর আলী জানান, আমরা ৯০ জন কর্মকর্তা-কর্মচারী দীর্ঘদিন যাবৎ বেতন ভাতা পাই না। আমদের বেতন ও গ্রাহকদের চাহিদাকৃত টাকার বিষয়ে পরিচালকেরর সাথে কিছুদিন আগে কথা বললে তিনি আগামী ফেব্রুয়ারির মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে আশ্বস্ত করেছেন।

তবে পরিচালক এসএম আশিকুর রহমানের মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও তার সাথে কথা বলা সম্ভব হয়নি।