‘জাগতিক মোহ আর অপার্থিব বোধের সংঘাত’

নাটক ‘কোথাও জলে মরাল চলে’ মঞ্চস্থ

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ১২:৪৯:১০ এম

নিজস্ব প্রতিবেদক : যশোর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে থিয়েটার ক্যানভাস আয়োজিত  আন্তর্জাতিক নাট্য উৎসবের সপ্তমদিন বুধবার   মঞ্চস্থ হয় নাটক  ‘কোথাও জলে মরাল চলে । ঢাকার নাট্যম রেপার্টরী প্রযোজিত ভিন্নধর্মী গল্পের নাটকটি হিন্দী ভাষাসাহিত্যের দিকপাল মোহন রাকেশ রচিত ‘লেহরো কা রাজহংস অবলম্বনে নাটকটি অনুবাদ করেছেন অংশুমান ভৌমিক। নির্দেশনা দিয়েছেন ড. আইরিন পারভীন লোপা।

নাটকে উঠে এসেছে গৌতমবুদ্ধের জীবনগাঁথা- তেইশশো বছর আগেকার কপিলাবস্তুর কথা। নাটকের ক্যানভাসে চিত্রায়িত হয়েছে রাজকীয় ভোগ বিলাস গৌতমবুদ্ধের মনকে আকৃষ্ট করতে পারেনি। মানবজীবনের হতাশা, শোক- দুঃখ, জরা প্রভৃতির চিন্তা তাকে আকুল করে তোলে। এমন আকুলতায় গৌতমবুদ্ধ সংসার সম্পর্কে ক্রমশঃ উদাসীন হয়ে পড়েন। সংসারধর্মে  মন ফেরাতে যশোধরা নামে সুন্দরী রাজকন্যার সঙ্গে তার বিয়ে দেয়া হয়। তারপরও সংসার জীবনে দুঃখ এবং মৃত্যুর বিষয়গুলো গৌতম বুদ্ধকে খুবই ভাবিয়ে তোলে। আর এসব মোচনের জন্য তিনি উদগ্রীব হয়ে ওঠেন। ২৯ বছর বয়সে গৌতমবুদ্ধ সংসারের মায়ার বন্ধন, রাজকীয় ঐশ্বর্য, পুত্র রাহুল ও স্ত্রী যশোধরাকে ত্যাগ করে একদিন গভীর রাতে গোপনে গৃহত্যাগ করেন এবং ১২ বছর সাধনার পর তিনি নির্বাণ লাভ করেন। বহুদিন পর স্বভূমিতে ফিরে আসেন গৌতমবুদ্ধ। তাকে একবার চোখে দেখার জন্য কপিলাবস্তুর সাধারণ মানুষ উদ্বেলিত হয়ে পড়ে। তার কাছে দীক্ষা নেয়ার জন্য অধীর শতসহস্র অনুগামী। রাজপ্রাসাদে দেবী যশোধরাও অধীর। তিনিও দীক্ষা নেবেন। দৃশ্য থেকে দৃশ্যান্তরে এসব নিয়েই এগিয়ে যায় নাটকটির কাহিনী।

অন্যদিকে রাজকুমার নন্দর ভবনে বইছে অন্য হাওয়া। নন্দ নিজে বুদ্ধের সান্নিধ্য পেতে চাইলেও তার স্ত্রী সুন্দরীর এ ব্যাপারে কোনও আগ্রহ নেই। এই পরিস্থিতিতে স্বামী নন্দর ওপর নিজের নিয়ন্ত্রণ একটুও শিথিল হতে দেবে না সুন্দরী। শুরু হয় জাগতিক মোহ আর অপার্থিব বোধের সংঘাত। এ নিয়েই এগিয়ে চলে নাটকের ঘটনাপ্রবাহ।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সুন্দরী চরিত্রে  সংগীতা চৌধূরী, নন্দ চরিত্রে শুভাশীষ দত্ত, শে^তাঙ্গঁ চরিত্রে শাকিল আহমেদ, শ্যামাঙ্গঁ চরিত্রে ফকরুজ্জামান চৌধুরী, আনন্দ চরিত্রে শিমুল সাইফুল ইসলাম, অলকা চরিত্রে মিথিলা চক্রবর্তি, নীহারিকা চরিত্রে তাহমিনা খাতুন, শশাঙ্ক চরিত্রে শফিকুল ইসলাম মামুন, যশোধরা চরিত্রে তমা, গৌতম বুদ্ধ চরিত্রে ফকরুজ্জামান চৌধুরী এবং পাপেট সঞ্চালনায় মামুন।