আজ শুনানি

যশোর চেম্বারের নির্বাচন নিয়ে মামলায় এবার কবু-মিজান-মিঠু প্যানেলের ১৮ প্রার্থী বিবাদী

এখন সময়: বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ১২:০৮:৩৬ এম

নিজস্ব প্রতিবেদক: যশোর চেম্বার অব কমার্সের নির্বাচন নিয়ে করা মামলায় এবার ব্যবসায়ী অধিকার পরিষদের কবু-মিজান-মিঠু প্যানেলের ১৮ প্রার্থী বিবাদী হয়েছেন। অন্য বিবাদীদের দেয়া জবাব ও মামলা খারিজ আবেদনের শুনানি আজ বেলা ১১ টায় অনুষ্ঠিত হবে। সদর সহকারী জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক সুজাতা আমিন উভয় আবেদনের শুনানি শেষে এ আদেশ দিয়েছেন। মঙ্গলবার কবু-মিজান-মিঠু প্যানেলের ১৮ প্রার্থী আইনজীবীর মাধ্যমে এ আবেদন করেছিলেন। এছাড়া অন্য বিবাদীদের পক্ষে জবাব দাখিল করে মামলা খারিজের আবেদন করা হয়েছিল।

গত ৭ জানুয়ারি ছিল যশোর চেম্বার অব কমার্সের নির্বাচন। এ নির্বাচনে দুইটি প্যানেলে ৩৬ জন প্রার্থী ভোট যুদ্ধে অংশ নিয়েছিলেন। এরমধ্যে গত ৪ জানুয়ারি চেম্বারের সদস্য মেসার্স পারভেজ ট্রেডার্সের মালিক মেহেদী হাসান বাদী হয়ে ৯ জনকে বিবাদী করে সদর সহকারী জজ আদালতে মামলা করেছিলেন।

মামলার অভিযোগে বলা হয়, চেম্বারের ভোটার লিস্টে প্রায় তিন শতাধিক ভুয়া ভোটার আছে। ভোটার হালনাগাদ করার সময় তারা জাল আয়কর সনদ ব্যবহার করেছিলেন। অভিযোগে জাল আয়কর সনদ দিয়ে ভোটার হয়েছিলেন এমন তিনজনের নাম উল্লেখ করে বিবাদী করা হয়েছে ।

আদালতে বিচারক এ অভিযোগের শুনানি শেষে বিবাদীদের এক দিনের মধ্যে শোকজ এবং আপত্তি দখিলান্তে নিষেধাজ্ঞার শুনানি না হওয়ায় পর্যন্ত স্থিতিবস্থা বজায় রাখার আদেশ দিয়েছেন।

আদালতে এ আদেশের কপি পরদিন বিবাদীদের হাতে পৌঁছায়। এ আদেশ পেয়ে ওই দিন রাতে সিনিয়র সহকারী কমিশনার ও চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রির নির্বাচন বোর্ডের আহবায়ক কেএম আবু নওশাদ সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে চেম্বারের ৭ জানুয়ারির ভোট স্থগিত ঘোষণা করেছিলেন।

এবার মঙ্গলবার ব্যবসায়ী অধিকার পরিষদ কবু-মিজান-মিঠু প্যানেলের ১৮ প্রার্থী আইনজীবীর মাধ্যমে মামলায় বিবাদীভুক্ত হওয়ার আবেদন করেন আদালতে। এ ছাড়া পূর্বে বিবাদী হওয়া ব্যবসায়ী ঐক্য পরিষদের মিজান-বাবু-সুজা-ঈদুল প্যানেলের প্রার্থীদের পক্ষে আইনজীবী আলাদা জবাব দাখিল করে মামলা খারিজের আবেদন করেছিলেন। বিচারক উভয় আবেদনের শুনানি শেষে বিবাদী হওয়ার আবেদন মঞ্জুর এবং জবাব ও মামলা খারিজের আবেদনের আজ শুনানির দিন ধার্য করে আদেশ দিয়েছেন।

ব্যবসায়ী অধিকার পরিষদের কবু-মিজান-মিঠু প্যানেলের প্রধান এএসএম হুমায়ুন কবীর কবু জানিয়েছেন, ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় আমার চেম্বারের নির্বাচন নিয়ে করা মামলায় বিবাদীভুক্ত হয়েছি। আইনি লড়াইয়ের মাধ্যমে আমরা নির্ভুল ভোটার তালিকার মাধ্যমে গঠনতন্ত্রের আলোকে দ্রুত নির্বাচন চাই।