বাজারে নতুন চাল আসলেও দাম কমেনি

এখন সময়: শুক্রবার, ১৯ এপ্রিল , ২০২৪, ০১:৩৬:১৭ পিএম

মুর্শিদুল আজিম হিরু : বাজারে নতুন চাল আসলেও একটুও দাম কমেনি। নতুন-পুরতন সব চালই ঊর্ধ্বদামে অপরিবর্তিত আছে। নতুন পেঁয়াজ ও আলুর দাম ক্রেতাদের নাগালের মধ্যে আছে। সবজির দামও আগের মত আছে। দাম কমেনি মাছের। বৃহস্পতিবার শহরের বড় বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

বাজারে নতুন চালের ক্রেতা একেবারে কম। তারপরও দাম একটুও দাম কমেনি। প্রতি কেজি নতুন-পুরাতন স্বর্ণা চাল বিক্রি হচ্ছে ৪৫ টাকা থেকে ৪৭ টাকা। ৫৮ টাকা থেকে ৬০ টাকা কেজি দামে বিক্রি হচ্ছে বিআর-২৮ চাল। প্রতি কেজি কাজললতা চাল বিক্রি হচ্ছে ৬০ টাকা থেকে ৬২ টাকা। ৭৫ টাকা থেকে ৭৮ টাকা কেজি দামে বিক্রি হচ্ছে বাঁশমতি চাল। প্রতি কেজি মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬২ টাকা থেকে ৬৮  টাকা। ৫০ টাকা থেকে ৫২ টাকা কেজি বিক্রি হচ্ছে বিআর- ৪৯ চাল। প্রতি কেজি বিআর-১০ চাল বিক্রি হচ্ছে ৫২ টাকা থেকে ৫৪ টাকা।

বাজারে নতুন আলু-পেঁয়াজ এসেছ। দামও ক্রেতাদের নাগালের মধ্যে। এরমধ্যে রসুনের দাম রসুনের। প্রতি কেজি নতুন পেঁয়াজ বিক্রি হয় ৩৫ টাকা কেজি। ৪০ টাকা থেকে ৪৫ টাকা কেজি বিক্রি হয় পুরাতন পেঁয়াজ।  প্রতি কেজি রসুন বিক্রি হচ্ছে হয় ৭০ টাকা থেকে ৮০ টাকায়। আমদানিকৃত রসুন বিক্রি হচ্ছে ১৫০ টাকা কেজি। ২৫ টাকা থেকে ৩০ টাকা কেজি দামে বিক্রি হচ্ছে নতুন-পুরাতন আলু। প্রতি কেজি কাচা মরিচ বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে ৪০ টাকা।

বাজারে শীতকালীন সবজিতে ভরপুর। দাম আগের মত আছে। প্রতি কেজি ফুল কপি বিক্রি হচ্ছে ৩০ টাকা। ২০ টাকা থেকে ২৫ টাকা কেজি বিক্রি হচ্ছে বাঁধাকপি। প্রতি কেজি শিমের দাম ৩০ টাকা। ২০ টাকা কেজি পালংশাক ও মুলা। ৮০ টাকা কেজি টমেটো। প্রতি কেজি পটল ৪০ টাকা।  ৬০ টাকা কেজি দামে বিক্রি হয় উচ্ছে। প্রতি কেজি কচুরলতি বিক্রি হচ্ছে ৫০ টাকা দামে। ৩০ টাকা থেকে ৩৫ টাকা মিষ্টি কুমড়া। ৬০ টাকা কেজি বরবটি। প্রতি কেজি ডাটার দাম ২০ টাকা। ৪০ টাকা কেজি কুশি। প্রতি পিচ লাউ ৩০ টাকা থেকে ৩৫ টাকা। ৬০ টাকা কেজি কচুরমুখি। প্রতি কেজি বেগুন ৩০ টাকা থেকে ৪০ টাকা। ১৫ টাকা কেজি পেঁপে। ৪০ টাকা কেজি ঝিঙে। প্রতি কেজি ধুন্দল ৩০ টাকা। ৪০ টাকা কেজি সবুজ শাক। প্রতি কেজি কলা ৩০ টাকা। ৬০ টাকা কেজি মেটে আলু। প্রতি কেজি মেটে পেঁয়াজের কালি ২০ টাকা থেকে ৩০ টাকা। ৫০ টাকা কেজি ব্রুকলি।

বাজারে সরকার নির্ধারিত দামে বিক্রি হচ্ছে সয়াবিন তেল। প্রতি লিটার বোতলজাত সয়াবিন বিক্রি হচ্ছে ১শ’৭৮ টাকা। ১শ’৮৫ টাকা কেজি দামে বিক্রি  চ্ছে খোলা সয়াবিন তেল।  ১শ’৪০ টাকা কেজি সুপার পাম তেল। প্রতি কেজি পাম তেল ১শ’৩০ টাকা।

এদিকে, বাজারে ডালের দাম বাড়েনি। প্রতি কেজি দেশি মসুর ডালের দাম ১শ’২৫ টাকা। ১শ’১০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে আমদানিকৃত মুসুর ডাল। প্রতি কেজি ছোলার ডাল ৭৫ টাকা। ৬০ টাকা থেকে ৬৫ টাকা কেজি বুটের ডাল। প্রতি কেজি মুগের ডাল ১শ’ টাকা থেকে ১শ’৪০ টাকা।

বাজরে মাছের দাম বেশ চড়া। ২৮০ টাকা থেকে ৩০০ টাকা কেজি শিং মাছ। প্রতি কেজি রুই মাছ ২০০ টাকা থেকে ৩০০ টাকা। ১৬০ টাকা থেকে ২২০টাকা কেজি মৃগেল মাছ। প্রতি কেজি কাতলা মাছ ২০০ টাকা থেকে ২৫০ টাকা। ১৬০ টাকা থেকে ২০০ টাকা কেজি তেলাপিয়া মাছ। প্রতি কেজি পাঙ্গাশ মাছ ১৬০ টাকা থেকে ১৯০ টাকা। ২৮০ টাকা থেকে ৩০০ টাকা পাবদা মাছ। প্রতি কেজি সিলভারকার্প মাছ ১৬০ টাকা থেকে ২০০ টাকা। ১৫০ টাকা থেকে ১৮০ টাকা কেজি তেলাপিয়া মাছ।