ভোজ্য তেলের দাম বাড়ায় চৌগাছায় দ্বিগুণ জমিতে সরিষার আবাদ

এখন সময়: বৃহস্পতিবার, ২৮ মার্চ , ২০২৪, ০৭:১৩:০৩ পিএম

বাবুল আক্তার, চৌগাছা: ভোজ্য তেলের দাম বেড়ে যাওয়ায় এবার যশোরের চৌগাছায় বেড়েছে সরিষা আবাদ। চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার দ্বিগুণ জমিতে সরিষার চাষাবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ফলনের পাশাপাশি দাম ভালো পাওয়ার আশা করছেন কৃষকরা। আগামীতে সরিষার চাষাবাদ আরও বৃদ্ধি পাবে বলে ধারনা করছে উপজেলা কৃষি বিভাগ।

উপজেলায় চলতি মৌসুমে ৪ হাজার ৮৪ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। যা গত বছরের তুলনায় প্রায় দিগুণ। কৃষিবিভাগের ধারণা, এবছরে উপজেলায় লক্ষ্যমাত্রার চেয়ে বেশি উৎপাদন হবে।

উপজেলার বিভিন্ন এলাকার ঘুরে দেখা যায়, সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে মাঠঘাট। সরিষা ফুলের হলুদ রাজ্যে মৌমাছির গুঞ্জনে মুখরিত হয়ে উঠেছে মাঠ।

উপজেলার রামকৃষ্ণপুর গ্রামের আব্দুল মান্নান, লাভলু রহমান, আবু সিদ্দিক বলেন, সরিষা চাষাবাদের ফলে পরিবারের যে তেলের চাহিদা তা পূরণ হবে। পাশাপাশি সরিষা বিক্রি করে বোরো আবাদের খরচ যোগান দিতে পারবে। তারা জানান, বিঘা প্রতি ৫/৬ মণ সরিষা পাওয়া যায়। এবার সরিষার ভালো ফলনের আশা করছেন তারা।

সিংহঝুলী ও সলুয়া গ্রামের কৃষকরা জানান আমন ধান কাটার পর বোরো ধান রোপনের আগ পর্যন্ত জমি খালি পড়ে থাকে। এই সময়ে জমি ফেলে না রেখে বাড়তি ফসল হিসেবে সরিষা চাষাবাদ করেছেন। আমন ধানের জমিতে চাষ না দিয়ে বীজ বপন করে দিলেই সরিষার চারা হয়। এতে সেচ সার ছাড়াই মোটামুটি ফলন হয়। তারা জানান, সরিষা চাষাবাদের ফলে আমন ও বোরো ধানের মাঝে উপরি ফসল পেয়ে তাদের লাভ হয়। পাশাপাশি নিজেদের তেলের চাহিদা পূরণ হয়।

কৃষি উপসহকারী চাদ আলী বলেন, বাজারে সয়াবিনসহ অন্যান্য তেলের দাম বাড়ায় গত মৌসুমে সরিষার ব্যাপক চাহিদা ছিল। এবারও সরিষার ব্যাপক চাহিদা রয়েছে। গাছ দেখে বোঝা যাচ্ছে ফলন ভালো হবে। সরিষা একটি লাভজনক ঝুকিমুক্ত ফসল। সরিষা চাষ বাড়াতে সরকার কৃষকদের বীজ, সার  ও পরামর্শ দিয়ে উদ্বুদ্ধ করছে।

 উপজেলা কৃষি কর্মকর্তা সমরেন বিশ্বাস বলেন, সরিষা চাষ সম্প্রসারণের জন্য কৃষিভাগ অক্লান্ত পরিশ্রম করেযাচ্ছে। সরকারিভাবে প্রায় ১ হাজার কৃষককে বীজ ও সার সহায়তা দেয়া হয়েছে। বিভিন্ন প্রশিক্ষণে সরিষা চাষাবাদের উপকারিতা কৃষকদের কাছে তুলে ধরা হয়েছে। পাশাপাশি তেলের দাম বেড়ে গেছে। এ জন্য কৃষকরা আগ্রহী হয়ে এবার বেশি পরিমাণ সরিষা চাষ করেছেন। আমরা আশাবাদী, আগামীতে সরিষার চাষাবাদ আরও সম্প্রসারিত হবে।