পাইকগাছায় উপকূল দিবস পালিত

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ১২:৪৬:৩১ এম

পাইকগাছা (খুলনা) প্রতিনিধি: উপকূলের জলবায়ু বিপন্ন মানুষের সুরক্ষার জন্য জলবায়ু ন্যায্যতার দাবিতে পাইকগাছায় উপকূল দিবস পালিত হয়েছে। পরিবেশ বাদী সংগঠন বনবিবির আয়োজনে শনিবার সকালে নতুন বাজার কার্যালয়ে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

বনবিবি’র সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন অ্যাড. শফিকুল ইসলাম কচি। বিশেষ অতিথি ছিলেন, সপ্তদ্বীপা সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক কবি মাধুরী রাণী সাধু, নতুন বাজার ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি অশোক ঘোষ, শিক্ষক শংকর চক্রবর্তী, কবি পঞ্চানন সরকার। আলোচনা সভায় বক্তৃতা করেন, সাবেক ইউপি সদস্য জগন্নাথ দেবনাথ, মোড়ল কওসার আলী, সুশান্ত বিশ্বাস, সুমাইয়া খাতুন তনু, রাবেয়া আক্তার মলি, অভিজিৎ রায়, প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৭০ সালের ১২ নভেম্বর উপকূলের উপর দিয়ে বয়ে গিয়েছিল সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। এই ঘূর্ণিঝড়ে পুরা উপকূল লণ্ডভণ্ড করে দেয়। এই ঘূর্ণিঝড় গোটা বিশ্বকে কাপিয়ে দিয়েছিল। উপকূল দিবস সরকারি ভাবে পালন করলে উপকূলের সুরক্ষা, উপকূলের সংকট, সম্ভাবনা, বিকাশ ও নিরাপত্তা নিশ্চিত হবে।

অনুষ্ঠানের বক্তারা আরো বলেন, ৭০ এর ১২ নভেম্বর প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ও নিহতদের স্মরণে বছরে অন্তত একটি বার সবাই মিলে আলোচনা করার জন্য উপকূলবাসীর পক্ষ থেকে ১২ নভেম্বরকে সরকারি ভাবে উপকূল দিবস ঘোষণার দাবি জানান।