থাইল্যান্ড গেলেন গোটাবায়া, থাকতে পারবেন তিনমাস

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০১:০৮:৫৬ পিএম

নিউজ ডেস্ক : সপ্তাহ কয়েক সিঙ্গাপুরে থাকার পর শ্রীলঙ্কার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে থাইল্যান্ড পৌঁছেছেন বলে জানিয়েছেন তিন প্রত্যক্ষদর্শী।
বৃহস্পতিবার একটি চার্টার্ড ফ্লাইটে করে তিনি ব্যাংককের ডন মুয়াং বিমানবন্দরে নামেন। ক‚টনৈতিক পাসপোর্ট থাকায় তিনি থাইল্যান্ডে এমনিতেই ৯০ দিন পর্যন্ত থাকতে পারবেন বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।
তুমুল বিক্ষোভের মুখে দেশ ছেড়ে পালানো গোটাবায়া এ নিয়ে দক্ষিণপূর্ব এশিয়ার দ্বিতীয় কোনো দেশে সাময়িক আশ্রয় নিলেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
তার থাইল্যান্ড যাওয়ার আগেই বৃহস্পতিবার সিঙ্গাপুরের অভিবাসন কর্তৃপক্ষ এক বিবৃতিতে গোটাবায়া নগররাষ্ট্রটি ছাড়ার খবর নিশ্চিত করেছিল।
শ্রীলঙ্কা থেকে পালিয়ে জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে সিঙ্গাপুরে পৌঁছানো গোটাবায়া থাইল্যান্ডে অল্প কিছুদিনই থাকবেন বলে অনুমান করা হচ্ছে।
স্বাধীনতার পর গত সাত দশকে দেখা সবচেয়ে বাজে অর্থনৈতিক সংকটে বীতশ্রদ্ধ জনগণের নজিরবিহীন বিক্ষোভের মুখে পালিয়ে সিঙ্গাপুর যাওয়ার পরই শ্রীলঙ্কার সাবেক এ সেনা কর্মকর্তা প্রেসিডেন্টের দায়িত্ব থেকে পদত্যাগ করেছিলেন; তার কয়েকদিন আগে হাজারও বিক্ষোভকারীকে প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও কার্যালয়ে ঢুকে সেগুলোর দখল নিতে দেখা গিয়েছিল।
মাঝপথে দায়িত্ব ছাড়া প্রথম এ লঙ্কান প্রেসিডেন্টের থাইল্যান্ডে রাজনৈতিক আশ্রয় চাওয়ার ইচ্ছা নেই এবং তিনি স্বল্প সময় দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে থাকবেন বলে জানিয়েছে থাই কর্তৃপক্ষ।
“এটা একটা মানবিক বিষয় এবং তিনি অল্প কিছুদিনই থাকবেন এমন সমঝোতা হয়েছে। থাইল্যান্ডে থাকাকালে গোটাবায়া রাজাপাকসে কোনো রাজনৈতিক কর্মকাÐে অংশ নিতে পারবেন না,” বুধবার সাংবাদিকদের এমনটাই বলেছিলেন থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা।
থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী ডন প্রামুদউইনাই বলেছেন, গোটাবায়ার থাইল্যান্ডে অবস্থানের বিষয়ে শ্রীলঙ্কা সরকারের সমর্থন আছে, সাবেক এই প্রেসিডেন্টের ক‚টনৈতিক পাসপোর্ট তাকে ৯০ দিন থাকার সুযোগ দিচ্ছে।
শ্রীলঙ্কা ছাড়ার পর গোটাবায়া রাজাপাকসেকে কখনোই জনসমক্ষে দেখা যায়নি, কোনো বিষয় নিয়ে তিনি কোনো মন্তব্যও করেননি। থাইল্যান্ডে নামা বা থাকা প্রসঙ্গে রয়টার্সও তাৎক্ষণিকভাবে তার সঙ্গে যোগাযোগ করতে পারেনি।