শৈলকুপার জোড়া হত্যা মামলায় চারজনের যাবজ্জীবন

এখন সময়: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল , ২০২৪, ০৬:৩৬:১১ পিএম

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের শৈলকুপায় আলোচিত জোড়া হত্যা মামলায় চারজনের যাবজ্জীবন কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা করেছেন আদালত। একই সঙ্গে ওই মামলায় আরো ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে জেলার অতিরিক্ত দায়রা জজ প্রথম আদালতের বিচারক শওকত হোসাইন এ দণ্ডদেশ প্রদান করেন।

দণ্ডিতরা হলেন ওই গ্রামের কুদ্দুস মিয়া, কোবাদ হোসেন ওরফে কোবা মোল্লা, রইচ উদ্দিন, বাচ্চু মিয়া, লিক্সন হোসেন, জিকু মিয়া, কলম হোসেন, আবুল বাশাল ওরফে দর্পণ, রবিউল ইসলাম রবি, আলম মিয়া, হাবিবুল ইসলাম, ইকমাল মিয়া, মতি, তরুন মোল্লা, সাচ্চু হোসেন, মওলা, হুমায়ন, মারুফ হোসেন ও শাহিনুর ওরফে আগা।

মামলার বিবরণে জানা যায়, ২০০৯ সালের ১৫ এপ্রিল শৈলকুপা উপজেলার বৃত্তিদেবী রাজনগর গ্রামে হালখাতার চিঠি দেওয়াকে কেন্দ্র করে বিরোধের জের ধরে ওই গ্রামের কফিল উদ্দিনকে কুপিয়ে গুরুতর জখম করে। তাকে বাঁচাতে এলে একই গ্রামের আজিম মুন্সীকেও কুপিয়ে আহত করা হয়। এতে ঘটনাস্থলেই কপিল উদ্দিন ও হাসপাতালে নেওয়ার পথে আজিম মুন্সী মারা যান।

এ ঘটনায় কপিল উদ্দিনের ভাগ্নে হাবিবুর রহমান ১৭ জনকে আসামি করে শৈলকুপা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে ২০১০ সালের ৮ জুলাই পুলিশ ১৭ জনের নামে আদালতে চার্জশিট দাখিল করে। বাদী নারাজি পিটিশন দিলে জুডিশিয়াল তদন্ত শেষে আরো তিনজনকে আসামি করা হয়। দীর্ঘ বিচারিক প্রক্রিয়া শেষে অভিযুক্ত কুদ্দুস মিয়া, কোবা মোল্লা, রইচ ও বাচ্চুকে যাবজ্জীবন কারাদ- ও প্রত্যেককে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। একই মামলায় আরো ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদ- দেওয়া হয়। দোষ প্রমাণিত না হওয়ায় চারজনকে খালাস দেন আদালত। মামলায় এক আসামি মৃত্যুবরণ করায় তাকে মামলা থেকে বাদ দেওয়া হয়েছে।

মামলায় রাষ্ট্রপক্ষে অতিরক্তি পিপি অ্যাডভোকেট আব্দুল খালেক ও আসামি পক্ষে শামসুজ্জামান লাকী, রাশিদুল হাসান জাহাঙ্গীর ও এ এইচ এম খায়রুজ্জামান মামলা পরিচালনা করেন।