মাগুরায় টানা দুই বছর পর রথের মেলা

এখন সময়: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল , ২০২৪, ০৯:৪২:১০ এম

মাগুরা প্রতিনিধি : মাগুরায় টানা দুই বছর পর হিন্দু ধর্মাবলম্বীদের জগনাথ দেবের রথের চাকা রাস্তায় নেমেছে। ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্যে দিয়ে হিন্দু সম্প্রদায়ের মানুষ 
শুক্রবার রথযাত্রা উৎযাপন করেছে।
এ উপলক্ষে শুক্রবার বিকালে শহরে শোভাযাত্রা বের হয় । করোনা মহামারিতে দুই বছর বড় পরিসরে এই উৎসব পালন না করলেও এ বছর ব্যাপক আয়োজনে রথযাত্রা উৎসব পালন করেছেন সনাতন ধর্মাবলম্বীরা। আয়োজক কমিটি জানান, প্রাকৃতিক দুযোর্গ উপেক্ষা করেই সনাতন ধর্মাবলম্বীরা জগনাথ দেবের রথের দড়ি ধরে টানছেন। প্রার্থনা করছেন পাপ মুক্ত হওয়ার,জগতের মঙ্গল কামনায়।
মাগুরা শহরের নেংটাবাবার আশ্রম, নতুন বাজার ছানা বাবুর বটতলা সার্বজনীন পূঁজা মন্দির,নিজনান্দুয়ালী নিতাই গৌর সেবাশ্রম,নতুন বাজার ইসকন মন্দির, এছাড়া জেলার চারটি উপজেলায় সনাতন হিন্দুধর্মাবলম্বীদের রথযাত্রা উৎসব পৃথকভাবে পালিত হচ্ছে।
ব্যাংক কর্মকর্তা সঞ্জয় দত্ত বলেন, টানা দুইটি বছর এই উৎসব পালন করতে পারেনি হিন্দুরা। এ বছর ব্যাপক আয়োজনের মধ্যে দিয়ে রথযাত্রা উৎসব পালন করছি। ভগবান জগনাথ দেবের কাছে প্রার্থনা করছি আগামী দিন গুলো সুন্দর যায়। আর প্রকৃতিক দুযোগ থেকে যেন আমরা মুক্ত হতে পারি।
মাগুরা এ জেলা মহিলা পরিষদের সভাপতি পিলিকা দত্ত বলেন, সকাল থেকে আমাদের নেংটাবাবার আশ্রামে পূণ্যার্থীদের ভিড় শুরু হয়েছে। তারা বৃষ্টি উপেক্ষা করে রথের দড়ি ধরে টানছেন।
মাগুরা জেলা পূজা উৎযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাসুদেব কুন্ডু বলেন, মাগুরায় জেলা চারটি উপজেলায় ব্যাপক আয়োজনের মধ্যে দিয়ে জগনাথ দেবের রথযাত্রা উৎসব পালিত হচ্ছে। গেল দুই বছর উৎসবটি ঘোটা পালন না কলেও এ বছর আয়োজনে কমতি রাখেনি আয়োজক বৃন্দ। প্রতিটা মন্দিরে রথের দড়ি ধরে টানছে পূণ্যার্থীরা। যারা বৃষ্টি মাথায় নিয়েই এ উৎসবে মেতে উঠেছেন। প্রতিটা মন্ডপে পূজা শেষে ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হচ্ছে।