জমি অধিগ্রহণ ছাড়াই কালিয়ায় রাস্তা নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

এখন সময়: মঙ্গলবার, ১৬ এপ্রিল , ২০২৪, ০১:৪০:০০ পিএম

নিজস্ব প্রতিবেদক, নড়াইল: নড়াইলের নড়াগাতী থানার বাওসোনা ইউনিয়নের দক্ষিণ ডুমুরিয়া গ্রামে জমি অধিগ্রহণ ছাড়াই কংক্রিটের ঢালাই রাস্তা নির্মাণের প্রতিবাদে মানববন্ধন করা হয়েছে। ভ‚ক্তভোগীসহ গ্রামবাসীর আয়োজনে মঙ্গলবার সকালে দক্ষিণ ডুমুরিয়া গ্রামে ওই ঢালাই রাস্তার সামনে এ মানববন্ধন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, ভুক্তভোগী দক্ষিণ ডুমুরিয়া গ্রামের মোহাম্মাদ আলী শেখ, আহম্মদ আলী, মেহেদী হাসান, মুনায়েম শেখ, সাবিনা ইয়াসমিনসহ অনেকে।

মানববন্ধনে বক্তারা বলেন, দক্ষিণ ডুমুরিয়া গ্রামের আব্দুল মান্নান শেখ তার বাড়িতে যাতায়াতের জন্য জেলা পরিষদ থেকে পাঁচ লাখ টাকা ব্যয়ে ৭১ মিটার সিসি ঢালাই (কংক্রিট রাস্তা) রাস্তার কাজ অনুমোদন করান। গত রোববার রাস্তার ঢালাই কাজ শেষ হয়েছে। কিন্তু প্রতিবেশী মোহাম্মাদ আলী শেখের বসতভিটার ৩২ শতক জমির (১৩৬৬ নম্বর আরএস খতিয়ানের ৭০১১ নম্বর হাল দাগ) একটি অংশে জোরপূর্বক ঢালাই রাস্তা নির্মাণ করা হয়েছে। এক্ষেত্রে জমি অধিগ্রহণ করা হয়নি এবং কোনো ক্ষতিপূরণ দেয়নি। কাজে বাধা দিলে আব্দুল মান্নান শেখ ভয়ভীতি দেখিয়েছেন বলে অভিযোগ করেন বক্তারা।  

অভিযুক্ত আব্দুল মান্নান শেখ বলেন, আমার জমির ওপর দিয়েই ঢালাই রাস্তা নির্মিত হয়েছে। হয়রানি করার জন্য এসব অভিযোগ করা হয়েছে। কাউকে কোনো ভয়ভীতি দেখানো হয়নি।

এ বিষয়ে বাওসোনা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এস এম চুন্নু বলেন, ইউএনও স্যারের নির্দেশনা মতে বিষয়টি মীমাংসার জন্য আমরা নড়াগাতী থানা বসেছিলাম। কিন্তু অভিযুক্ত আব্দুল মান্নান শেখ ভুক্তভোগীদের সাথে আলোচনা করতে রাজি নন। বরং ইউএনও মহোদয়কে ভুল তথ্য দিয়ে আমার (ইউপি চেয়ারম্যান) ওপর বিরাগভাজন করেছেন।

এ ব্যাপরে কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুল ইসলাম বলেন, প্রতিবেশিদের মধ্যে সামান্য জায়গা নিয়ে বিরোধ সৃষ্টি হয়েছে। বিষয়টি মীমাংসার জন্য আমার পক্ষ থেকে চেষ্টা করেছি। উভয়পক্ষ সমাধানে না আসলে আদালতে যেতে পারেন। আদালত যে রায় দিবেন,  সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।