গৃহহীন ও ভূমিহীন মুক্ত হচ্ছে মাগুরা সদর উপজেলা

এখন সময়: শনিবার, ২০ এপ্রিল , ২০২৪, ০৩:২৮:৪৩ পিএম

মাগুরা প্রতিনিধি : মাগুরা সদর উপজেলাকে গৃহহীন ও ভূমিহীন মুক্ত উপজেলা ঘোষণার লক্ষে মঙ্গলবার বিকেলে সদর উপজেলা সভাকক্ষে সাংবাদিকদের নিয়ে এক প্রেসব্রিফিং অনুষ্ঠিত হয় ।

সভায় সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু’র সভাপতিত্বে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার মো: ইয়াসিন কবীর, সদর উপজেলা সহকারী ভ‚মি কমিশনার সাদ্দাম হোসেন ও মাগুরা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান প্রমুখ ।

প্রেস ব্রিফিং এ জানানো হয়, “বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না ”-মুজিববর্ষে প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে দেশের সকল ভ‚মিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে । এ কার্যক্রমের আওতায় মাগুরা জেলায় ভ‚মিহীন ও গৃহহীন মোট ৭৭৫ পরিবারকে এ প্রকল্পের আওতায় জমিসহ গৃহ প্রদান করা হচ্ছে। যার মধ্যে মাগুরা সদর উপজেলাতে ১২৩ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। গৃহহীনদের গৃহ নির্মাণ উপলক্ষে মাগুরা সদর উপজেলায় সর্বমোট ৯.৯০ একর খাস জমি উদ্ধার করা হয়েছে। যার বাজারমূল্যে তিন কোটি সতের লাখ পঁচিশ হাজার টাকা ।

প্রেসব্রিফিং এ আরো জানানো হয়, মাগুরা সদর উপজেলায় ১ম পর্যায়ে বরাদ্দকৃত ১৫ ঘরের মধ্যে মাগুরা পৌরসভায় ২টি, হাজরাপুরে ৬টি জগদলে ১টি এবং কুচিয়ামোড়া ইউনিয়নে ৬টি ঘর প্রদান করা হয়েছে। ২য় পর্যায়ে বরাদ্দকৃত ৩৫ ঘরের মধ্যে পৌরসভায় ১টি, জগদলে ১০টি, রাঘবদাইড়ে ১০টি, হাজীপুরে ১টি, চাউলিয়ায় ৩টি এবং মঘী ইউনিয়নে ৬টি ঘর প্রদান করা হয়েছে । ৩য় পর্যায়ে বরাদ্দকৃত ৭৩ ঘরের মধ্যে হাজরাপুরে ৭টি, জগদলে ১১টি, হাজীপুরে ২২টি, মঘীতে ৫টি, চাউলিয়াতে ১৫টি, কছুন্দিতে ৩টি এবং শত্রæজিৎপুর ইউনিয়নে ৫টি ঘর প্রদান করা হয় ।

তাছাড়া গৃহহীন ও ভ‚মিহীনদের জন্য সদরের শ্রীরামপুরে ১৬ ঘরের নির্মাণ কাজ চলমান রয়েছে । এটির কাজ প্রায় ৬০ শতাংশ শেষ হয়েছে । সম্পূর্ণ কাজ শেষ হলে ভ‚মিহীনদের মাঝে প্রদান করা হবে ।