মোংলা পৌরসভার ২০২ কোটি টাকার বাজেট ঘোষণা

এখন সময়: বুধবার, ২৪ এপ্রিল , ২০২৪, ০৭:৪৫:০৫ এম

এরশাদ হোসেন রনি, মোংলা : বাগেরহাটের মোংলাপোর্ট পৌরসভায় ২০২২-২৩ অর্থ বছরে ২০২ কোটি ৬৫ লাখ ৪৬ হাজার ৪০ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার সকালে  হোটেল টাইগার এর কনফারেন্সরুমে মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আ. রহমান এ বাজেট ঘোষণা করেন।  প্রস্তাবিত এ বাজেটে আয় ধরা হয়েছে ২শ’  ২ কোটি ৬৫ লাখ ৪৬ হাজার ৪০ টাকা। বাজেটে ব্যয় ধরা হয়েছে আয়ের পুরো টাকা।

বাজেটে সাধারণ সংস্থাপন, শিক্ষা ও স্বাস্থ্য ও পয়ঃপ্রণালীসহ ৯ খাতে ব্যয়ের হিসেব উল্লেখ করেন মেয়র। এ সময় ট্যাক্সেস, উন্নয়ন খাত ব্যতিত সরকারি অনুদানসহ ৯ খাতে আয় ধরা হয়েছে বলে জানান তিনি। বাজেটে সর্বোচ্চ আয় ধরা হয়েছে ট্যাক্স খাতে ৬ কোটি ৮৭ লাখ টাকা।

এছাড়া রেইটস খাতে ২ কোটি ১৫ লাখ, পানির ট্যারিফ বাবদ ২ কোটি ৪২ লাখ ও অন্যান্য খাত থেকে ১০ কোটি ৮৬ লাখ টাকাসহ বিভিন্ন খাতের আয় থেকে প্রস্তাবিত এ বাজেট পেশ করেন মেয়র শেখ আব্দুর রহমান।

এদিকে, প্রস্তাবিত এ বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে সাধারণ সংস্থাপন খাতে ৪ কোটি ৯৮ লাখ ১০ হাজার টাকা। এছাড়া স্বাস্থ্য ও পয়ঃপ্রণালি খাতে ব্যয় ধরা হয়েছে ৪২ লাখ ৫০ হাজার টাকাসহ অন্যান্য খাতে বিভিন্ন অংকের ব্যয় উপস্থাপন করা হয়।

দলমত নির্বিশেষে তিনি এলাকার উন্নয়নে সকলের সহযোগিতাও কামনা করেন পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আ, রহমান। মেয়র বলেন সাংবাদিকরা লেখনীর মাধ্যমে এলাকার খবর মিডিয়ায় ধারাবাহিকভাবে প্রকাশ করলে উন্নয়ন আরো তরাম্বিত হবে। বাজেট শেষে বিভিন্ন শ্রেণিপেশার মানুষের প্রশ্নোত্তর দেন পৌর মেয়র।

পৌরমেয়র বীর মুক্তিযোদ্ধা শেখ আঃ রহমানের সভাপতিত্বে পৌরসভার এ যাবতকালের সর্বোচ্চ এই বাজেট ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা কমলেশ মজুমদার, বাগেরহাট জেলা গণতান্ত্রিক বাজেট আন্দোলন সভাপতি সাংবাদিক নুর আলম শেখ, পৌরসভার সচিব অমল কৃঞ্চ, সহকারী পুলিশ সুপার (মোংলা সার্কেল) আসিফ ইকবাল, উপজেলা আ’ লীগের সাধারণ সম্পাদক ইব্রাহিম হোসেন, বিভিন্ন ওয়ার্ড কাউন্সিল, ব্যবসায়ী সমিতি লি. নেতৃবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, পৌরসভার কর্মকর্তা-কর্মচারীগণ ও বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিক প্রমুখ।