বেনাপোল সীমান্তে লোকালয়ে চিতাবাঘ!

এখন সময়: শুক্রবার, ২৯ মার্চ , ২০২৪, ১০:৫০:১০ এম

বেনাপোল প্রতিনিধি: বেনাপোলের পুটখালি সীমান্তে চিতা বাঘের মতো একটি প্রাণী দেখে আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকাবাসীর মধ্যে। এ সময় স্থানীয়দের ধাওয়ায় বাঘটি প্রাণ বাঁচাতে একটি বড় গাছে উঠে জীবন রক্ষা করে। পরে স্থানীয় লোকজন বন বিভাগে খবর দিলে সেখান থেকে বন বিভাগের বণ্যপ্রাণী বিভাগের কর্মকর্তারা এসে দেখেন এটা চিতা বাঘ নয় মেছোবাঘ। দেখতে বড়সড় চিতা বাঘের মত। পরে প্রাণীটিকে উদ্ধার করে অবমুক্ত করে দেয়া হয়। ঘটনাটি ঘটেছে সোমবার (২০ জুন) দুপুরের দিকে বেনাপোলের পুটখালি সীমান্তে।

এলাকার লোকজন জানান, ভারতের ইছামতি নদী পার হয়ে সকালে চিতা বাঘের মতো দেখতে এই প্রাণীটি লোকালয়ে ঢুকে পড়লে আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকাবাসীর মধ্যে। পরে গ্রামের লোকজনের ধাওয়ায় প্রাণীটি প্রাণ বাঁচাতে একটি বড় গাছে উঠে জীবন রক্ষা করে। প্রাণীিটি একনজর দেখতে গাছের নিচে ভীড় করে এলাকার ছোট বড় সব শ্রেণির মানুষ।

পরে স্থানীয়রা বন বিভাগে খবর দিলে সেখান থেকে বন্যপ্রাণী বিভাগের লোকজন এসে প্রাণীটি মেছো বিড়াল বলে চিহ্নিত করে তিন ঘণ্টা চেষ্টার পর প্রাণীটিকে উদ্ধার করে একটি বাগানে অবমুক্ত করে দেন।

লোকালয়ে চিতা বাঘের খবর পেয়ে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ন চন্দ্র পাল, বেনাপোল পোর্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কামাল উদ্দিন ভুইয়া ঘটনাস্থলে ছুটে আসেন।

এ ব্যাপারে শার্শা উপজেলা বন্যপ্রাণী বিভাগের জুনিয়র ওয়াইল্ড লাইস স্কাউট জাহাঙ্গীর আলম ঘটনার সত্যতা স্বীকার করে জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দেখা যায় এটা মেছো বিড়াল। অনেক বয়স হওয়ায় এটা চিতা বাঘের মত মনে হয়েছে এলাকার লোকজনের। আসলে এটা মেছো বিড়াল। সে কারণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে একটি বাগানে অবমুক্ত করে দেয়া হয়েছে। এই প্রাণী মানুষের কোনো ক্ষতি করে না।