এবার সাতক্ষীরায় কোরবানীর হাট কাপাচ্ছে ১৪শ’ কেজির সম্রাট

এখন সময়: শুক্রবার, ২৯ মার্চ , ২০২৪, ০৩:৩৮:২৩ পিএম

শাকিলা ইসলাম জুঁই, সাতক্ষীরা : সম্রাট। নাম শুনলেই মনে হবে এটি কোন মুসলিম রাজ্যের রাজা বা বাদশার নাম। কিন্তু এটি হাতির মত বিশাল আকৃতির সাতক্ষীরার একটি কোরবানির পশু। যার নাম রাখা হয়েছে সম্্রাট। এবার ঈদে সাতক্ষীরার কোবরানির হাটে মাঠ কাপাবে এই সম্্রাট। যার ওজন প্রায় ১৪শ’ কেজি। মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০ লাখ টাকা। সাতক্ষীরা জেলার পাটকেলঘাটা থানার চৌগাছা গ্রামের প্রান্তিক খামারি আব্দুল আলিম দীর্ঘ তিন বছর ধরে ফ্রিজিয়ান জাতের ষাড়টি নিজ সন্তানেরমত লালন পালন করে বড় করেছেন। আদর করে ষাড়টি’র নাম দিয়েছেন সম্্রাট। সুঠম দেহের অধিকারি সুউচ্চ এই ষাড়টিকে কোরবানির হাটে তোলার জন্য গোয়াল থেকে বের করতে হয়েছে গোয়াল ঘরের দরজার দেওয়াল কেটে। যে কারনে প্রতিদিন উৎসুক মানুষ আদরের পশু সম্্রাটকে দেখতে ভিড় জমাচ্ছেন ষাড়টির মালিক হত দরিদ্র কৃষক আব্দুল আলিমের বাড়িতে। 
ষাড়টির মালিক আব্দুল আলিম জানান, নানা পাটকেলঘাটা হারুন-অর-রশিদ কলেজের অবসরপ্রাপ্ত হেড ক্লার্ক বীর মুক্তিযোদ্ধা ময়েন উদ্দিন। তার ছেলে মামা চঞ্চল ২০১৮ সালের জুন মাসে ৬০ হাজার টাকা দিয়ে ফ্রিজিয়ান জাতের একটি গরু কিনে দেন। ৩ বছর ধরে ষাড়টিকে  ঘাস, খোল, কুড়া, ভূষি,কলা, মাল্টাসহ বিভিন্ন ফল-ফলাদি খাওয়ায়ে স্বাস্থ্যসম্মত ভাবে লালন-পালন করে নিজ সন্তানের মত অতিকষ্ঠে বড় করে তুলেছেন আব্দুল আলিম। তার স্বপ্ন ছিল পশুটিকে তিনি বাংলাদেশের স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে কোরবানি করবেন। কিন্তু আদরের পশু সম্্রাটকে লালন-পালন করতে তার অনেক অর্থ ব্যয় হয়েছে। সম্্রাটকে বড় করতে অনেক টাকা ঋণগ্রস্ত হয়ে পড়েছেন আব্দুল আলিম। যে কারনে তার পক্ষে ষাড়টিকে বঙ্গবন্ধুর নামে কোরবানি করা সম্ভব হয়ে উঠছে না। ঋণের টাকা পরিষোধ করতেই তাকে কোরবানির হাটে বিক্রি করতে হচ্ছে সম্্রাটকে। তাই হত দরিদ্র কৃষক আব্দুল আলিম জানিয়েছেন ষাড়টির নির্ধারিত মূল্য বেশি অথবা তার চেয়ে কম দামে বিক্রি হতে পারে। দামটি কোন বিষয় নয়। মূখ্য বিষয় হলো যদি কোন সমাজের বিত্তবান ব্যক্তি কিংবা বঙ্গবন্ধু প্রেমিক তার এই গরুটি কিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে কোরবানি দেন তাহলে তার সেই মনের বাসনা পূর্ণ হবে। সাতক্ষীরার কোরবানির হাটে যে সমস্ত গরু উঠছে তাদের মধ্যে সম্্রাট এখনও সাতক্ষীরা সেরা। সবচেয়ে বড় কোরবানির গরু।
সাতক্ষীরা উপজেলা প্রাণী সম্পাদ কর্মকর্তা কৃষিবিদ মোঃ নাজমুস সাকিব জানান, সাতক্ষীরা জেলায় ৯ হাজার ৯৩০টি খামারে ষাড়, বলদ, গাভী, ভেড়া, মহিষ ও ছাগলসহ মোট ১ লক্ষ ৮ হাজার ৫টি পশু স্বাস্থ্য সম্মতভাবে কোরবানির জন্য প্রস্তুত করেছে কৃষকরা। এর মধ্যে সাতক্ষীরায় কোরবানির হাট কাপাচ্ছেন পাটকেলঘাটা থানার চৌগাছা গ্রামের প্রান্তিক খামারি আব্দুল আলিমের কোরবানির পশু সম্্রাট। হাতিরমত আকৃতি ৩৫ মন ওজনের ষাড়টির দাম হাকানো হয়েছে ৪০ লক্ষ টাকা। জানামতে সাতক্ষীরার সেরা একটি কোরবানির পশু এই সম্্রাট। প্রতিদিন শত শত মানুষ সম্্রাটকে দেখতে তার বাড়িতে ভিড় করছেন। পশুটির মালিক হতদরিদ্র আব্দুল আলিম বঙ্গবন্ধুর নামে পশুটি কোরবানি দিতে চেয়েছিল। কিন্তু তার সেই সম্্রাটকে লালন-পালন করতে ধার দেনা হয়েছেন অনেক টাক। তিনি জানিয়েছেন সে জন্য তার পক্ষে পশুটি বঙ্গবন্ধুর নামে কোরবানি দেওয়া সম্ভব হচ্ছে না। তাই সমাজের কোন বিত্তবান ব্যক্তি বা বঙ্গবন্ধু প্রেমিক পশুটি কিনে বঙ্গবন্ধুর নামে কোরবানি দিলে তার সেই লালিত স্বপ্ন কিছুটা হলেও পূরণ হবে।